Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বকেয়া বেতনের দাবিতে বড়পুকুরিয়ার শ্রমিকদের বিক্ষোভ


৮ জুলাই ২০২০ ১৭:৩৭

দিনাজপুর: বকেয়া বেতন, উৎসব ভাতা  ও আবারও কর্মক্ষেত্রে যোগ দেয়ার দাবিতে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির সহস্রাধিক শ্রমিক বিক্ষোভ করেছে। ১২ জুলাইয়ের মধ্যে দাবি পূরণ না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকরা। বুধবার (৮ জুলাই) বড়পুকুরিয়া কয়লা খনির প্রধান ফটকের সামনে এ বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি সিএমসি জেএসএমই’র অধীনে খনির অভ্যন্তরে কাজ করেন ১,১৪৭ বাংলাদেশী শ্রমিক। করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক ২৬ মার্চ থেকে বাংলাদেশী শ্রমিকদের খনির ভেতরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে শুধু চীনা শ্রমিকদের নিয়ে স্বল্প পরিসরে খনির কার্যক্রম চালু রাখেন কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এসময় বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ রবিউল ইসলাম ররি, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, বড়পুকুরিয়া কয়লা খনি জাতীয় শ্রমিক লীগের সভাপতি জাহিদুল ইসলাম রতনসহ প্রমুখ।

ঠিকাদারী প্রতিষ্ঠান করোনাকালে যথাসময়ে শ্রমিকদের বেতন ভাতা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে ছুটিতে পাঠায়। শুধু মার্চের ২৬ দিনের বেতন ও ঈদ বোনাস দেয়া হয়েছে শ্রমিকদের। দীর্ঘদিন ধরে কাজ না থাকায় পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা। ১২ জুলাইয়ের মধ্যে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে না নিলে ১৩ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য আন্দোলনের ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা।

বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামরুজ্জামান খানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘করোনার কারণে শ্রমিকদের ছুটিতে পাঠানো হয়েছিল। ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি সিএমসি জেএসএমই’র সাথে আমাদের কথা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত শ্রমিকদের কাজে যোগদানের মাধ্যমে তাদের বকেয়া পরিশোধ করা হবে।’

বিজ্ঞাপন

দিনাজপুর বড়পুকুরিয়ার শ্রমিক বড়পুকুরিয়ার শ্রমিক বিক্ষোভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর