Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চায় ভারত


৮ জুলাই ২০২০ ২২:০৪

ঢাকা: সেনা অভিযানের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা’র দ্রুত প্রত্যাবাসন ও উদ্ভূত সমস্যার দ্রুত সমাধান চায় ভারত।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে লেখা এক চিঠিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর তার দেশের এই অবস্থানের কথা তুলে ধরেছেন। বুধবার (৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিকতার পরিচয় দিয়েছে, তার ভূয়সী প্রশংসা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

পাশাপাশি, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনেই সকলের মঙ্গল নিহিত – বলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেছেন।

এছাড়াও, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সরকার ও জনগণের পাশে থাকার বিষয়ে ভারত সরকারের অঙ্গীকারে কথাও পূণর্ব্যক্ত করেন তিনি।

জয়শঙ্কর আরও জানিয়েছেন, দুই দেশের উন্নয়নের ক্ষেত্রে পারস্পারিক অংশীদারিত্বের যে সম্পর্ক গড়ে উঠেছে, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে আসতে শুরু করে রোহিঙ্গা মুসলিমরা। এই সংখ্যা কয়েক মাসের মধ্যে সাত লাখ ছাড়ায়। আগে থেকে বাংলাদেশে অবস্থান করছিল আরও চার লাখ রোহিঙ্গা। আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষদিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও, মিয়ানমারের সদিচ্ছার অভাবে সেই প্রত্যাবাসন প্রক্রিয়া আজও আলোর মুখ দেখেনি।

এস জয়শঙ্কর টপ নিউজ ড. এ কে আবদুল মোমেন ভারত মিয়ানমার রাখাইন রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর