Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকীর দিন ভোট না নিতে ইসিকে জাপা’র চিঠি


৯ জুলাই ২০২০ ১৬:৩১

ঢাকা: সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকীর দিনে যশোর ও বগুড়ায় উপনির্বাচন না করতে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) অনুরোধ করে চিঠি দিয়েছেন পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে জাপা প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, জাপা চেয়ারম্যানের উপদেষ্টা সরদার শাহজাহান, সাহিত্য সম্পাদক সুমন আশরাফ ও যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম চেয়ারম্যানের চিঠিটি নির্বাচন কমিশনে পৌঁছে দিয়েছেন।

প্রধান নির্বাচন কমিশনারকে দেওয়া চিঠিতে জাপা চেয়ারম্যান বলেন, গেল বছর ১৪ জুলাই সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বর্তমান সংসদের বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালনকালে মারা যান। জাতীয় পার্টি ১৪ জুলাই দিনটি দলগতভাবে শোক দিবস হিসেবে পালন করবে। দেশবাসী এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করবেন  হুসেইন মুহম্মদ এরশাদকে। ১৪ জুলাই জাতীয় পার্টির অগণিত নেতাকর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের কাছে অত্যন্ত শোকাবহ অনুভূতির দিন।

জি এম কাদের বলেন, অত্যন্ত দুঃখের বিষয়— এরশাদের প্রথম মৃত্যুর তারিখে যশোর ও বগুড়ার দু’টি সংসদীয় আসনে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এটা হয়তো অসতর্কতার কারণেও হতে পারে। তাই ১৪ জুলাইয়ের আগে-পরে যেকোনো দিনে উপনির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ করে প্রয়াত রাষ্ট্রপতি ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করবেন।

প্রধান নির্বাচন কমিশনারের কাছে দেওয়া চিঠিতে জাপা চেয়ারম্যান আরও বলেন, জাতীয় পার্টি গণতান্ত্রিক ও সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখতে সবসময় ভূমিকা রেখে আসছে। আমরা প্রতিকূল অবস্থার মধ্যেও সবসময় নির্বাচনে অংশগ্রহণ করে আসছি। যশোর ও বগুড়ার উপনির্বাচনেও জাতীয় পার্টির অংশগ্রহণ আছে।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, নির্দিষ্ট সময়ে উপনির্বাচন অনুষ্ঠানে সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। তবে, করোনা সংক্রমণজনিত বৈশ্বিক পরিস্থিতির কারণে সেই বাধ্যবাধকতার গণ্ডি এরই মধ্যে পার হয়ে গেছে। যেকোনো নির্বাচনের তারিখ নির্ধারণ ও পরিবর্তনের এখতিয়ার প্রধান নির্বাচন কমিশনারের আছে। অতীতেও প্রয়োজনে ঘোষিত নির্বাচনের তারিখ পরিবর্তন করে দৃষ্টান্ত স্থাপন করেছে নির্বাচন কমিশন। তাছাড়া সপ্তাহের মাঝে নির্বাচন অনুষ্ঠানের নজিরও নেই। তাই, যশোর ও বগুড়া উপনির্বাচনের ঘোষিত তারিখ পরিবর্তন করে জাতীয় পার্টির অগণিত নেতাকর্মীর অনুভূতির প্রতি সহানুভূতি দেখাতে প্রধান নির্বাচন কমিশনারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

এরশাদ এরশাদের মৃত্যুবার্ষিকী জাপা চেয়ারম্যান জি এম কাদের টপ নিউজ তারিখ পরিবর্তন চেয়ে চিঠি যশোর ও বগুড়া উপনির্বাচন হুসেইন মুহম্মদ এরশাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর