Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঝাল বেড়েছে মরিচের, সবজির বাজার ‘স্থিতিশীল’


১০ জুলাই ২০২০ ১৩:৩৩

ঢাকা: উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বন্যা আর কয়েকদিনের টানা বৃষ্টি। তাতেই ঝাল বেড়ে গেছে কাঁচামরিচের। গেল সপ্তাহের ৮০ টাকা কেজির মরিচ আজ কোনো কোনো বাজারে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। তবে সবজির বাজার অনেকটাই অপরিবর্তিত। বেশিরভাগ সবজির দাম ৪০ থেকে ৬০ টাকার মধ্যে। এদিকে, চালের বাজার কয়েক সপ্তাহ ধরে আছে একই রকম। মাংসের মধ্যে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমলেও বেড়েছে অন্যান্য মুরগির দাম।

শুক্রবার (১০ জুলাই) সকালে কারওয়ান বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেল এমন চিত্র।

কারওয়ান বাজারে বেগুন ৫০ থেকে ৬০ টাকা, ঝিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ৪০ টাকা, পটল ৩০ টাকা, টমেটো ১০০ টাকা ও গাজর ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এই বাজারের বিক্রেতা সেলিম সারাবাংলাকে বলেন, সবজির দাম এখন কমই রয়েছে। বেশিরভাগ সবজি ৪০ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে কাঁচামরিচের দাম একটু বেড়েছে।

একই বাজারে কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৩৬ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। রসুন বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে, আদা ১২০ থেকে ১৫০ টাকায়।

এদিকে, মহাখালীর বউবাজারে সবজির মধ্যে পেঁপে ৪০ টাকা, ঢেড়স ৪০ টাকা, বটবটি ৬০ টাকা, পটল ৪০ টাকা, বেগুন ৬০ টাকা ও করলা ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেল। এই বাজারে শশা মানভেদে ৫০ থেকে ৮০ টাকা ও কাচামরিচ ১৬০ থেকে ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল। লেবুর হালি আকারভেদে ১০ থেকে ২০ টাকা। এছাড়া এ বাজারে দেশি পেঁয়াজ ৪৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা ও রসুন ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।

খোঁজ নিয়ে জানা গেল, বাজারে কয়েক সপ্তাহ ধরে চালের দাম একই রয়েছে। বর্তমানে খুচরা বাজারে মিনিকেট ৫৫ টাকা, আটাশ ৪৫ থেকে ৪৮ টাকা, নাজিরশাইল ৬০ টাকা ও স্বর্ণা ৩৫ থেকে ৪৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে প্রতি বস্তা (৫০ কেজি) মিনিকেট চালের দাম পড়ছে ২৫০০ থেকে ২৬০০ টাকা, আটাশ ২১০০ থেকে ২২০০ টাকা, স্বর্ণা ১৮৫০ থেকে ১৯০০ টাকা ও নাজিরশাইল ২৩০০ থেকে ৩১০০ টাকা।

মায়ের দোয়া স্টোরের কর্মচারী বাবলু মিয়া সারাবাংলাকে বলেন, গেল সপ্তাহে চালের দাম যা ছিল, এখনো তাই আছে। নতুন করে চালের দাম কমেওনি, আবার বাড়েওনি।

এদিকে, কারওয়ানবাজারে গরু ৬০০ ও খাসি ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ব্রয়লার মুরগি ১৪০ টাকা, পাকিস্তানি কর্ক ৩০০ টাকা, সাদা কর্ক ২৬০ টাকা ও দেশি মুরগি ৫৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। গেল সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ছিল প্রতি কেজি ১৬০ টাকা।

কাঁচাবাজার কাঁচামরিজ সবজির দাম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর