Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জে বন্যার পানি কমেছে, ঘরে ফিরছে মানুষ


১০ জুলাই ২০২০ ১৫:৫৬

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনার পানি দ্রুতগতিতে কমতে শুরু করেছে। বন্যা পরিস্থিতি উন্নতির ফলে বাঁধে আশ্রিত গরু-ছাগল নিয়ে বাড়ি ফিরতে শুরু করেছে বন্যাকবলিত শতাধিক পরিবার। তবে ক্ষতিগ্রস্ত বাড়ি ঠিকঠাক করে বসবাসের উপযোগী করতে অনেক সময় লাগবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, বন্যার পরে শুকনো খাবার, বিশুদ্ধ পানি, পয়ঃনিষ্কাশন ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। তাছাড়া ভাঙ্গন আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা। বন্যায় যমুনা নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের কৃষকের পাট, তিল, আখ, বাদাম, ভুট্টা ও সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। তাই কৃষকরা ফলসহানির আশঙ্কা করছেন।

সদরের রানীগ্রাম এলাকার আফসার আলী বলেন, ‘পানি ওঠার পর বাড়ি ছেড়ে ওয়াবদায় আশ্রয় নিয়েছিলাম। এখন পানি নেমেছে, পরিবার নিয়ে বাড়িতে যাব। তবে বন্যার পানিতে বাড়ির বেহাল অবস্থা। সংস্কার করতে অনেক সময় ও খরচের ব্যাপার আছে।’

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রণজিৎ কুমার জানান, সিরাজগঞ্জে যমুনাসহ সব নদ-নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তাছাড়া বৃষ্টিপাত কমায় পানিও দ্রুত নামতে শুরু করেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, বন্যায় সিরাজগঞ্জে পাঁচ উপজেলার ৩৩টি ইউনিয়নের ২১৬টি গ্রামের এক লাখ ৫৯ হাজার ১৫৩ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩০টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান সম্পূর্ণ এবং পাঁচটি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ২২০টি ঘর-বাড়ি সম্পূর্ণ এবং ১০৬০টি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত ৩৪ হাজার ৬৮৪ পরিবার ক্ষতিগ্রস্তের তালিকায় রয়েছে। এরই মধ্যে বন্যাকবলিত মানুষের মধ্যে ১২৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ডিডি) মো. হাবিবুল হক জানান, জেলার বন্যা কবলিত পাঁচটি উপজেলার ১১ হাজার ১৭ হেক্টর জমির পাট, তিল ও আখ পানিতে ডুবে ক্ষতি হয়েছে।

বন্যার পানি সিরাজগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর