Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের ৪ শীর্ষ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


১০ জুলাই ২০২০ ১৭:০৪

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলমানদের সঙ্গে অমানবিক আচরণের অভিযোগে দেশটির চার শীর্ষ কর্মকর্তার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

এদিকে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) পলিট ব্যুরোর সদস্য চেন কাংগুয়ো, জিনজিয়াং জননিরাপত্তা ব্যুরোর পরিচালক ওয়াং মিংশান, সিপিসি জিনজিয়াংয়ের অন্যতম প্রভাবশালী সদস্য জু হাইলুন এবং সাবেক নিরাপত্তা কর্মকর্তা হুয়ো লিউ জুন।

এদের মধ্যে চেন কাংগুয়োকে চীনের সংখ্যালঘু দমননীতির ‘আর্কিটেক্ট’ হিসেবে বিবেচনা করা হয়। এর আগে তিনি তিব্বতের দায়িত্বেও ছিলেন।

মার্কিন প্রশাসনের নতুন এ সিদ্ধান্তের ফলে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এই চার চীনা কর্মকর্তার সঙ্গে কোনো ধরনের লেনদেন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। যুক্তরাষ্ট্রে ওই কর্মকর্তাদের কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে। শুধুমাত্র হুয়ো লিউ জুন বাদে বাকি তিন চীনা কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারেও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই চার কর্মকর্তার পাশাপাশি জিনজিয়াংয়ের নিরাপত্তা ব্যুরোর ব্যাপারেও নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

এ ব্যাপারে দেওয়া এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, জিনজিয়াংয়ে যে ভয়াবহ ও নিয়মতান্ত্রিক নিপীড়ন চলছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা।

মাইক পম্পেও আরও বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টি যেভাবে উইঘুর, কাজাখ নৃগোষ্ঠী ও জিনজিয়াংয়ের অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের মানবাধিকার লঙ্ঘন করছে, তা চুপচাপ দেখে যাওয়া যুক্তরাষ্ট্রের পক্ষে সম্ভব নয়।

অন্যদিকে, পশ্চিমা মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরেই বেইজিংয়ের বিরুদ্ধে উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের অসংখ্য মানুষকে আটক, ধর্মীয় নিপীড়ন ও নারীদেরকে জোর করে বন্ধ্যা করে দেওয়ার অভিযোগ করে আসছে।

কিন্তু, শুরু থেকেই নির্যাতন নিপীড়নের সব অভিযোগ অস্বীকার করে বেইজিং বলে আসছে, এসব ক্যাম্পে আগতদের যে ‘বৃত্তিমূলক প্রশিক্ষণ’ দেওয়া হচ্ছে, তা জিনজিয়াংয়ে উগ্রবাদ ও বিচ্ছিন্নতাবাদ মোকাবিলার জন্য জরুরি।

তবে, সমালোচকদের অনুমান, জিনজিয়াং কর্তৃপক্ষ পুনঃশিক্ষা কর্মসূচির নামে সাম্প্রতিক বছরগুলোতে লাখ লাখ সংখ্যালঘু মুসলমানকে বিভিন্ন ক্যাম্পে আটক করে তাদের উপর ধর্মীয় নিপীড়ন চালিয়ে আসছে ও নানান ধরনের হয়রানি করছে।

উইঘুর চীন জিনজিয়াং নিষেধাজ্ঞা মুসলিম যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর