Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় প্রসূতি মায়েদের আলাদা চিকিৎসা ও পিপিই সরবরাহের পরামর্শ


১১ জুলাই ২০২০ ১২:৩০

ঢাকা: বিভিন্ন হাসপাতালে প্রসূতি মায়েদের চিকিৎসার জন্য আলাদা ইউনিট গঠন ও তাদের সেবার জন্য পিপিই সরবরাহ নিশ্চিত করার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

শুক্রবার (১০ জুলাই) কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম অনলাইন সভায় এসব সুপারিশের প্রস্তাবনা গ্রহণ করা হয়। কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত ও কোভিড-১৯ আক্রান্ত নন এমন প্রসূতি মায়েদের চিকিৎসার জন্য আলাদা ইউনিট গঠন বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে অতিসত্ত্বর আলাদা ইউনিট গঠন করার ব্যবস্থা গ্রহনের জন্য পরামর্শ দেয়া হয়। এছাড়াও কোভিড-১৯ আক্রান্ত প্রসূতি মায়েদের সেবার জন্য পিপিই সরবরাহ নিশ্চিত করার জন্য পরামর্শ দেয়া হয়।

এদিন জাতীয় করিগরি পরামর্শক কমিটি আটটি বিষয়ে পরামর্শ দিয়েছে। এর মধ্যে কোভিড-১৯ হটস্পটে পশুর হাট না বসানোসহ বেশ কিছু সুপারিশ রয়েছে। এছাড়া কিটের সংকটরোধে আরটি পিসিআর নমুনা পরীক্ষার কিট এক প্রতিষ্ঠান থেকে সরবরাহের পরিবর্তে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সরবরাহ, একই ধরনের টেস্টিং কিটের পরিবর্তে অধিকতর ও সুলভ মূল্যের টেস্টিং কিট যোগাড় করার ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস কোভিড-১৯ জাতীয় কারিগরি পরার্শক নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর