Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ শতাংশ ভোট পড়লেও নির্বাচন গ্রহণযোগ্য হবে: বগুড়ায় সিইসি


১২ জুলাই ২০২০ ০৩:৪৩

বগুড়া: করোনাভাইরাস (কোভিড-১৯) সংকটের পাশাপাশি বন্যা— এর মধ্যেই বগুড়া-১ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণের দিন নির্ধারণ করায় অনেক আলোচনা-সমালোচনাই হচ্ছে। তবে ২ শতাংশ ভোট পড়লেও নির্বাচন গ্রহণযোগ্য হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বন্যা বা করোনা পরিস্থিতিতেও নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণেই আমরা নির্বাচন করতে বাধ্য হচ্ছি।

বিজ্ঞাপন

শনিবার (১১ জুলাই) বিকেলে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এর আগে বগুড়ার জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে জেলা প্রশাসক জিয়াউল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় অংশ নেন সিইসি। সভায় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা, নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ্সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে গণমাধ্যমকর্মীদের ব্রিফ করেন সিইসি। এসময় তিনি বলেন, সংসদ নির্বাচন নিয়ে সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। তাই করোনা ও বন্যা মাথায় রেখেও ভোট নিতে হচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মেনে ভোট গ্রহণ করা হবে। ভোটকেন্দ্রে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। নির্বাচনে যদি ২ শতাংশ ভোটও পড়ে, তাহলেও নির্বাচন গ্রহণযোগ্য হবে।

ভোট দিতে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হলে তার দায় নির্বাচন কমিশন (ইসি) নেবে না বলে জানান সিইসি কে এম নুরুল হুদা। তিনি বলেন, নির্বাচনের সময় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দায় নির্বাচন কমিশনের ওপর বর্তাবে না। ভোটারদের নিজেদের সাবধানতা বাড়াতে হবে। পাশাপাশি ভোটকেন্দ্রগুলোতে করোনা প্রতিরোধে সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা রাখা হবে।

বিজ্ঞাপন

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেলে ওই আসন শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২৯ মার্চ ওই উপনির্বাচনে ভোটগ্রহণের কথা ছিল। সে অনুযায়ী সব কার্যক্রম শেষও হয়েছিল, চলছিল প্রচারণা। তবে এর আগেই ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে সপ্তাহখানেক আগে নির্বাচন স্থগিত হয়ে যায়।

এর আগে, ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেলে ওই আসনের উপনির্বাচনের তফশিল ঘোষণা করা হয়। ২৯ মার্চ নির্বাচন হওয়ার দিন নির্ধারিত ছিল। সে অনুযায়ী সব কার্যক্রম শেষ হয়েছিল, চলছিল প্রচারণা। তবে এর আগেই ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে সপ্তাহখানেক আগে নির্বাচন স্থগিত হয়ে যায়।

প্রায় সাড়ে তিন মাস পর করোনা পরিস্থিতির মধ্যেই সাংবিধানিক বাধ্যবাধকতার উল্লেখ করে আগামী ১৪ জুলাই স্থগিত এই উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে বিএনপি এই নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলা নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন। নির্বাচনে ১২৩টি ভোটকেন্দ্রের মধ্যে দুই উপজেলায় ২৫টি ভোটকেন্দ্র শনিবার পর্যন্ত বন্যা কবলিত বলে জানিয়েছেন স্থানীয় নির্বাচন কর্মকর্তারা।

২ শতাংশ ভোট কে এম নুরুল হুদা প্রধান নির্বাচন কমিশনার বগুড়া-১ বগুড়া-১ উপনির্বাচন ভোটকেন্দ্র বন্যা কবলিত সিইসি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর