Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে নিরাপত্তা আইনবিরোধী প্রতীকী ভোট


১৩ জুলাই ২০২০ ০৯:৩৯

হংকংয়ে চীনের আরোপিত নতুন নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতীকী ‘প্রতিবাদী’ ভোটে অংশ নিয়েছে ছয় লাখেরও বেশি মানুষ।

রোববার (১২ জুলাই) হংকংয়ের গণতন্ত্রপন্থিরা ওই ভোটে বিপুল সংখ্যক মানুষের অংশ নেওয়ার কথা জানিয়েছেন।

এদিকে, এই ভোট আয়োজনের মধ্য দিয়ে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় হংকংয়ের আইন পরিষদ নির্বাচনের শক্তিশালী প্রার্থীদের বাছাই করা হয়েছে – এমনটাই দাবি করেছেন হংকং গণতন্ত্রপন্থিরা।

এর আগে, হংকংয়ের বেইজিংপন্থি এক কর্মকর্তা হুঁশিয়ার করে বলেছিলেন, এভাবে ভোট আয়োজন করলে তা হবে নিরাপত্তা আইনের লঙ্ঘন।

কিন্তু, সে হুঁশিয়ারি পাত্তা না দিয়ে হংকংজুড়ে ২৫০ ভোটকেন্দ্রে তরুণ-বৃদ্ধ সবাই ভোট দিতে যান।

এ ব্যাপারে হংকংয়ের এক গণতন্ত্রপন্থি নেতা জানিয়েছেন, এই প্রতীকী ভোটে বিপুল ভোটার সমাগম আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি শক্তিশালী বার্তা দেবে। সেই বার্তাটি হলো – হংকংবাসী হার মানে না। তারা গণতন্ত্র ও স্বাধীনতাকে সমর্থন করে।

অন্যদিকে, ভোটের আয়োজকরা বলছেন, দুইদিনের এই প্রাইমারী নির্বাচনে মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে ভোট দিয়েছেন পাঁচ লাখ ৯২ হাজার জন। আর ২১ হাজার ভোট পড়েছে ব্যালট পেপারে। ভোটারের এই সংখ্যা একেবারেই অপ্রত্যাশিত। আয়োজকদের ধারণা ছিল, সর্বোচ্চ এক লাখ ৭০ হাজার ভোটার উপস্থিতি হতে পারে।

কিন্তু, নিরাপত্তা আইনের হুমকি উপেক্ষা করে ছয় লক্ষাধিক মানুষ বেরিয়ে এসে যে সাহসের পরিচয় দিয়েছেন তা বিস্ময়কর বলে মন্তব্য করেছেন এক গণতন্ত্রপন্থি আন্দোলনের কর্মীরা। পাশাপাশি, তারা এই ভোটকে জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে একটি ‘প্রক্সি’ গণভোট হিসেবে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, চীনের পার্লামেন্ট গতমাসে নতুন হংকং নিরাপত্তা আইন পাস করেছে। এ আইনের আওতায় হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাঁত নিষিদ্ধ করা হয়েছে এবং এ ধরনের অপরাধের জন্য সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। তবে, আইনটিকে হংকংয়ের বিশেষ স্বায়ত্তশাসন, স্বাধীনতার জন্য হুমকি এবং বৃহত্তর গণতন্ত্রের জন্য আন্দোলন ও ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে বর্ণনা করে আসছেন সমালোচকরা। চীনের এ আইন পাসের নিন্দা-সমালোচনা করেছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ন্যাটো।

গণতন্ত্রপন্থি গণভোট চীন নিরাপত্তা আইন হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর