Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাট গোয়েন্দার অভিযানে ৪৩ মামলা


১৩ জুলাই ২০২০ ২২:১০

ঢাকা: ভ্যাট ফাঁকি রোধে ভ্যাট গোয়েন্দার পৃথক চারটি অভিযানে ৪৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা বিভাগ। রাজধানীর বিভিন্ন এলাকায় ফাস্ট ফুড, কসমেটিকস, ডিপার্টমেন্টাল স্টোরস, ফার্নিচার, জুয়েলারিসহ বিভিন্ন দোকানের বিরুদ্ধে এসব মামলা করা হয়েছে।

সোমবার (১৩ জুলাই) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান। এদিন ভ্যাট গোয়েন্দার চারটি দল রাজধানীর গুলশান, ইস্কাটন, বেইলি রোড, নবাবপুর, ওয়ারী, মোহাম্মদপুর ও ধানমন্ডি এলাকায় এই অভিযান চালায়।

তিনি জানান, রাজধানীর বিভিন্ন ফাস্ট ফুড, কসমেটিকস, ডিপার্টমেন্টাল স্টোরস, ফার্নিচার, জুয়েলারিসহ ৪৩টি প্রতিষ্ঠানে ভ্যাটের অনিয়ম পাওয়া যায়। ভ্যাট আইনের ধারা ১৩ অনুযায়ী নিবন্ধন সনদ ব্যবসা প্রাঙ্গণে দৃশ্যমান স্থানে প্রদর্শনের বিধান রয়েছে। কিন্তু এসব প্রতিষ্ঠানে এই সনদ পাওয়া যায়নি। ফলে অনেক ক্ষেত্রে ক্রেতা সাধারণ পণ্য বা সেবা কিনে প্রতারণার শিকার হচ্ছেন বলে অভিযোগ এসেছে।

মইনুল খান আরও জানান, এর আগে এনবিআরের নির্দেশে ভ্যাট কমিশনারেট থেকে এসব প্রতিষ্ঠানকে এই সনদ ব্যবসাস্থলে ক্রেতাদের দৃষ্টিগোচরে ঝুলিয়ে রাখার জন্য অনুরোধ জানানো হয়েছিল। প্রতিষ্ঠানগুলোকে মোবাইলে মেসেজ ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সতর্কও করা হয়। ভ্যাট কর্তৃপক্ষের এই অনুরোধ আমলে না আনায় এবং আইনের বিধান লঙ্ঘনের দায়ে এই মামলাগুলো করা হয়েছে। ভ্যাট আইনের ধারা ৮৫ অনুযায়ী এই লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হলে প্রতিটির ক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়ম পাওয়া গেছে— তাদের মধ্যে উল্লেখযোগ্য নিউ ইস্কাটন রোডের লাজফার্মা, বেইলি রোডের মি. বেকার ও সুইস বেকারি, বড় মগবাজারের আকিজ মোটরস, টিকাটুলি এলাকার নিউ রাজধানী সুপার মার্কেটের সানন্দ জুয়েলার্স ও খাজা জুয়েলার্স, নবাবপুরের ডায়মন্ড হার্ডওয়্যার, আলামিন ট্রেডার্স এশিয়ান টুলস, হাটখোলা রোডের টাঙ্গাইল চমচম ঘর, গুলশান অ্যাভিনিউয়ের ফ্রাইডে ফাস্ট ফুড, হাই ফ্যাশন গ্যালারি, সসলিক ফুড লি. ও সপুরা সিল্ক মিলস লি., গুলশান ১-এর মা ইলেক্ট্রনিক্স, গ্রিন রোডের রোজী ডিপার্টমেন্টাল স্টোরস, উত্তর ধানমন্ডির মেডেলিয়ন প্লাস এবং পান্থপথের স্প্রিংওয়েল ফার্মেসি ও ডিপার্টমেন্টাল স্টোর।

৪৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ভ্যাট অভিযান ভ্যাট গোয়েন্দা মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর