Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের নামাজ মসজিদে, কোলাকুলি-হাত মেলানো থেকে বিরত থাকার আহ্বান


১৪ জুলাই ২০২০ ২০:০৫

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের বিস্তার রোধে ঈদুল ফিতরের মতো ঈদুল আজহাতেও ঈদগাহ বা উন্মুক্ত স্থানের পরিবর্তে নিকটস্থ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায়ের আহ্বান জানিয়েছ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নামাজ শেষে কোলাকুলি বা হাত না মেলানোর জন্যও ‍মুসল্লিদের প্রতি আহ্বানা জানানো হয়েছে। একইসঙ্গে শিশু, বৃদ্ধ ও অসুস্থদেরও ঈদের নামাজ পড়তে না যেতে বলা হয়েছে।

রোববার (১২ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার (১৪ জুলাই) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব সিদ্ধান্তের কথা জাননো হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ঈদের নামাজের জামায়াতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে যাবেন বাসা থেকে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করেও মসজিদে যেতে বলা হয়েছে। ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধোয়ার কথাও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিত করতে মসজিদে ওজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে, মসজিদের প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে, ঈদের নামাজের জামায়াতে আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে— শিশু, বৃদ্ধ বা যেকোনো ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশ নেবেন না। সর্বসাধারণের সুরক্ষার জন্য স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে মসজিদে জামায়াত শেষে কোলাকুলি ও পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে। ঈদের নামাজ শেষে আল্লাহর কাছে করোনা থেকে মুক্তির জন্য দোয়া করতেও খতিব ও ইমামদের অনুরোধ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। পাশাপাশি খতিব, ইমাম, মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে ঈদুল আজহার অন্যতম অনুষঙ্গ পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করতে বলেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, জনপ্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটি ওই নির্দেশনা বাস্তবায়ন করবে।

এর আগে, ঈদুল ফিতরেও জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা নির্দেশ অনুসরণ করে ঈদুল ফিতরের নামাজ ঈদগাজের পরিবর্তে মসজিদে আদায় করা হয়। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি অপরিবর্তিত থাকায় একই কাজ করতে হচ্ছে ঈদুল আজহাতেও।

ঈদগাহে ঈদের নামাজ নয় ঈদের জামাত টপ নিউজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মসজিদে জামাত

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর