Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাবাহার রেল প্রকল্প: ভারতকে ছেড়ে ‘চীনের সঙ্গে’ ইরান


১৬ জুলাই ২০২০ ১৪:৫৭

ইরানের গুরুত্বপূর্ণ চাবাহার বন্দরের সঙ্গে প্রাদেশিক রাজধানী জাহেদানকে সংযুক্ত করবে – এমন একটি ৬২৫ কিলোমিটারের রেল প্রকল্প থেকে ভারতকে সরিয়ে চীনের সঙ্গে নতুন চুক্তি করেছে ইরান। খবর দ্য হিন্দু।

এ ব্যাপারে ইরানের তরফ থেকে বলা হয়েছে, প্রকল্প অর্থায়নে মাত্রাতিরিক্ত কালক্ষেপন করছে ভারত। এমতাবস্থায় তারা চীনের সঙ্গে নতুন করে চাবাহার-জাহেদান রেল প্রকল্পের সমঝোতা স্মারক (এমওইউ) তৈরি করেছে। এখন পর্যন্ত অপ্রকাশিত ওই এমওইউ’র কপি ইতোমধ্যেই দ্য হিন্দুর কাছে এসে পৌঁছেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এর বছর চারেক আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র ইরান সফরের সময় আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি’র সঙ্গে মিলে এক ত্রি-পক্ষীয় চুক্তিতে সই করেছিলেন।

ওই চুক্তির আওতায় ইরানের চাবাহার থেকে আফগানিস্তানের জারাঞ্জ পর্যন্ত রেল ও সড়কপথে পরিবহন করিডোর নির্মাণের দায়িত্ব পায় ভারতের রাষ্ট্রায়ত্ত রেল কোম্পানি (আইআরসিওএন)। কিন্তু চার বছরেও প্রকল্পের কাজ শুরু করতে না পারায় আগের চুক্তি বাতিল করেছে ইরান। এখন ওই প্রকল্প ‘অন্য কোনো উপায়ে’ বাস্তবায়ন করা হবে বলে রাষ্ট্রীয় সূত্রে জানানো হয়েছে।

এদিকে, এমন একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক স্বার্থ সংশ্লিষ্ট প্রকল্প ভারতের হাতছাড়া হওয়ায় দেশটির কূটনৈতিক দূরদর্শীতা নিয়ে খোদ ভারতেই প্রশ্ন উঠেছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক বার্তায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, সাময়িকভাবে ওই প্রকল্প থেকে ভারত বাইরে আছে। প্রকল্পের পরবর্তী পর্যায়ে আবার যুক্ত হবে। প্রকল্প হাতছাড়া হওয়ার প্রশ্ন অমূলক।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, চাবাহার বন্দরের কাছাকাছি একটি তেল পরিশোধন কেন্দ্রও বানাচ্ছে চীন। এছাড়াও, চাবাহার থেকে জাহেদান, আফগানিস্তানের জরাঞ্জ হয়ে জ্বালানি তেল ইরান থেকে চীনে নিয়ে যাওয়ার ব্যাপারে বেইজিংয়ের পরিকল্পনা রয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার মুখে তেহরান-বেইজিং পারস্পারিক নির্ভরশীলতা নতুন মাত্রা পেয়েছে। তাছাড়া, গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ট্রানজিট রুট নিয়ে চীনের দীর্ঘমেয়াদী পরিকল্পনায় এই উদ্যোগ নতুন সম্ভাবনার সূচনা করবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

আফগানিস্তান ইরান চাবাহার রেল প্রকল্প চাবাহার-জাহেদান-জরাঞ্জ চীন পাকিস্তান ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর