Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধান বিচারপতি কাছে নিয়মিত কোর্টসহ ৫ দফা দাবি পেশ আইনজীবীদের


১৬ জুলাই ২০২০ ১৬:৩৬

ঢাকা: দেশের সকল আদালত খুলে দেওয়ার দাবি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বাসভবন অভিমুখে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন আইনজীবীরা। তবে তাদের পদযাত্রাটি আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে পড়ে। এ সময় তারা প্রধান বিচারপতির কাছে নিয়মিত কোর্ট খুলে দেওয়াসহ ৫ দফা দাবি পেশ করে।

বৃহস্পতিবার (১৬ জুলাই ) সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের ব্যানারে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে প্রধান বিচারিপতির বাসভবন অভিমুখে এই পদযাত্রা কর্মসূচি পালন করেন তারা।

সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের আহবায়ক ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মমোতাজ উদ্দিন আহমেদ মেহেদী বলেন, স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সুপ্রিমকোর্টসহ সারাদেশের সকল আদালত নিয়মিতভাবে অবিলম্বে খুলে দেয়ার দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছি। নিয়মিত কোর্ট ‍খোলার দাবিসহ পাঁচ দফা দাবি জানিয়েছি।

আইনজীবীদের দাবিগুলো হচ্ছে

১. অবিলম্বে সুপ্রিমকোর্টসহ সারাদেশের সকল নিয়মিত আদালত খুলে দিতে হবে।

২. সুপ্রিমকোর্টসহ দেশের সকল বিচার অঙ্গনকে দুর্নীতিমুক্ত রাখার জন্য যথোপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

৩. ২০২০-২১ সালের সুপ্রিমকোর্ট ও নিম্ন আদালতের সকল ঐচ্ছিক ছুটি বাতিল করতে হবে।

৪. দেশের সকল আদালতে চার মাস যাবত নিয়মিত কোর্ট বন্ধ থাকায় ৬০ হাজার আইনজীবীর প্রত্যেককে ১ লাখ টাকা করে সরকারি কোষাগার থেকে আর্থিক প্রণোদনা দিতে হবে।

৫. আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে জামানতবিহীন ও সুদমুক্ত ৫ লাখ টাকা পাঁচবছর মেয়াদী ব্যক্তিগত ব্যাংক লোনের ব্যবস্থা করতে হবে।

দীর্ঘদিন ধরেই সুপ্রিমকোর্ট অঙ্গনে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে সাধারণ আইনজীবী ঐক্য পরিষদে শতাধিক আইনজীবী। বৃহস্পতিবার তারা প্রধান বিচারপতির বাসভবন অভিমুখে পদযাত্রা পালন করেন। তবে সুপ্রিমকোর্ট আইনজীবী ভবনের সামনে থেকে পদযাত্রা শুরু করলেও বাংলাদেশ বার কাউন্সিলের গেটের সামনে তাদেরকে আটকে দেওয়া হয়। পরে সেখান থেকেই দাবি পেশ করে কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়।

৫ দফা দাবি আইনজীবীদের নিয়মিত কোর্ট প্রধান বিচারপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর