Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়ালো, সুস্থ হয়েছেন অর্ধেকের বেশি রোগী


১৮ জুলাই ২০২০ ১৫:৪৫

ঢাকা: দেশে গত সাড়ে ৪ মাসে নভেল করোনাভাইরাস (কোভিড ১৯) আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ২ হাজার ৬৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে করোনায় মোট মারা গেছেন ২ হাজার ৫৮১ জন। করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯৮ জন। সেই হিসেবে মোট আক্রান্ত রোগীদের মধ্যে অর্ধেকের বেশি মানুষ সুস্থ হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার ৬৩২টি নমুনা সংগ্রহ করা হয়। পুরনো নমুনাসহ পরীক্ষা করা হয় ১০ হাজার ৯২৩টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৯ দশমিক ৮৬ শতাংশ। মোট রোগী শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন ১ কোটি ৪২ লাখের বেশি। মৃতের সংখ্যা প্রায় ৬ লাখ। তবে পৌনে ৮৫ লাখের বেশি রোগী এরইমধ্যে সুস্থ হয়েছেন।

বাংলাদেশে দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার দফায় দফায় সাধারণ ছুটি ঘোষণা করে। ৩১ মে সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হয়। এরপর থেকে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সরকারি-বেসরকারি অফিস খোলা রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সরকারি-বেসরকারি অফিস খোলা থাকলে করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

করোনা কোভিড-১৯ চীনের উহান নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর