Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষা মৌসুমে বগুড়ার কৃষকদের ভরসা ‘শাপলা’


১৮ জুলাই ২০২০ ১৮:৩০

বগুড়া: সারাবছর কৃষিকাজ করলেও বর্ষাকালে কর্মহীন হয়ে পড়েন অনেক কৃষক। ফলে বর্ষা মৌসুমে অন্যকাজ করে আয় করার চেষ্টা করেন অনেকে। এইসময় প্রচুর শাপলা ফোটে। বগুড়ার অনেক দিনমজুর শাপলা বিক্রি করে বর্ষা মৌসুমে জীবিকা নির্বাহ করেন।

বগুড়ার আদমদীঘির সান্তাহার ইউনিয়নের পাল্লা গ্রামের বাসিন্দা শহিদুল ইসলামও সম্প্রতি শাপলা বিক্রিতে নেমেছেন। আর এ পথেই কিছু টাকা আয় করে দুই সন্তান নিয়ে কোনরকম দিন পার করছেন। শনিবার (১৮ জুলাই) সকালে সান্তাহার জংশন রেলওয়ে ষ্টেশনে কথা হয় শহিদুলের সঙ্গে।

বিজ্ঞাপন

তিনি জানান, সাধারণত বর্ষা মৌসুম ছাড়া বছরের বাকি সময় অন্যের জমিতে কৃষি শ্রমিক হিসেবে কাজ করেন। তবে বর্ষা এলে নিচু এলাকার জমিতে পানি জমে থাকায় কৃষকের কাজ থাকে না। কৃষি কাজ না থাকায় এ মৌসুমে অনেকটা কর্মহীন হয়ে পড়েন তিনি। বেকারত্ব দূর করতে ও সংসার চালাতে হয়ে ওঠেন শাপলা বিক্রিতা।

প্রতিদিন ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত রক্তদহ বিল এলাকার ছাতনী-ঢেকড়া, সান্তাহার সাইলোর সামনে ও রেল লাইনের পাশের খাল থেকে শাপলা সংগ্রহ করে স্টেশন রোডে এনে আঁটি বাঁধেন। এরপর সান্তাহার পৌর শহরের কয়েকটি এলাকায় পায়ে হেঁটে ঘুরে বিকেল পর্যন্ত শাপলা বিক্রি করেন। এতে গড়ে দৈনিক তার আয় হয় ৩০০ থেকে ৩৫০ টাকা। যা দিয়ে চলে যাচ্ছে সংসার খরচ। শুধু শহিদুলই নয়, এরকম অনেকেই শাপলা বেচে সংসার চালাচ্ছেন।

শাপলা ক্রেতা জাহাঙ্গীর আলম জানান, শাপলার লতি তরকারি হিসেবে সুস্বাদু এবং দামেও সাশ্রয়ী। বর্তমানে সবজির বাজার চড়া। তাই শখ করেই শাপলার লতি কিনেছেন। তাছাড়া শাপলার ফুল শিশুদের কাছেও খুব প্রিয়। তিনি শহিদুলের কাছ থেকে ফুলসহ দশটি লতির এক আঁটি শাপলা ৫ টাকায় কিনেছেন।

বিজ্ঞাপন

বগুড়া শাপলা বিক্রি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর