Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটের প্রভাব: কমেছে চাল-চিনিসহ নিত্য পণ্যের দাম


১৮ জুলাই ২০২০ ২১:৪১

ঢাকা: করোনা বিবেচনায় ২০২০-২১ অর্থবছরের বাজেটে এবার নিত্যপণ্যে শুল্ক ও কর সুবিধা দেওয়া হয়েছে। এ কারণে দেশের সুপারশপ ও খোলাবাজারে পেঁয়াজ, রসুন, চাল, চিনি ও ডিটারজেন্টসহ কিছু নিত্য পণ্যের দাম কমেছে। এর মধ্যে কেজিতে পেঁয়াজের দাম ৫ টাকা, রসুন ২০ থেকে ৩০ টাকা, চিনি ২ টাকা, ডিটারজেন্ট কেজিতে ২০ টাকা পর্যন্ত কমেছে। এছাড়া সুপারশপগুলোতে কিছুটা কমেছে পোল্ট্রি মুরগির দামও। তবে প্যাকেটজাত পণ্যের দামে তেমন কোনো পরিবর্তন আসেনি। বৃহস্পতিবার (১৬ জুলাই) রাজধানীর কয়েকটি সুপারশপ ও খোলাবাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

স্বপ্নের নির্বাহী পরিচালক (সিইও) সাব্বির হাসান নাসির সারাবাংলাকে বলেন, ‘বাজেটের প্রভাবে সুপার শপে কিছু কিছু পণ্যের দাম কমেছে। তবে আমদানিকৃত বেশকিছু পণ্যের দাম বেড়েছে। বাজেটের পর পেঁয়াজ, রসুন, চাল, চিনি ও ডিটারজেন্টের মতো কিছু পণ্যের দাম কমেছে। আর নেসলের কিছু পণ্যের দাম ৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। বেড়েছে বাসমতি চালের দামও।’

তিনি জানান, প্যাকেটজাত ডিটারজেন্টের মধ্যে সার্ফএক্সেল কেজিতে ২০ টাকা কমেছে। আগে ১৯০ টাকায় এক কেজি সার্ফএক্সেল বিক্রি হলেও এখন ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। আর তীরের ১ কেজি চিনির প্যাকেটে দাম কমেছে ৩ টাকা। আগে ৬৯ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৬৬ টাকায়।

তবে নাখালপাড়ার স্বপ্ন সুপারশপে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজেটের কারণে নিত্য পণ্যের দাম খুব একটা কমেনি। চিনি ও ডিটারজেন্টের গায়ে আগে যে রেট ছিল এখনও তাই আছে। শপটিতে খোলা চিনি ৬২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পোল্ট্রি- ২৫০ টাকা ও চামড়া ছাড়া ২৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল। চালের মধ্যে মিনিকেট স্ট্যান্ডার্ড-৪৯ টাকা ও প্রিমিয়াম ৫৬ টাকা, নাজিরশাইল ৫২ থেকে ৬০ টাকা, আটা তীর (২ কেজি) ৭০ টাকায় বিক্রি হচ্ছে। আর আলু-৩৫ টাকা পেঁয়াজ ৪৫ টাকা এবং রসুন ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে ফার্মগেটের আগোরা সুপারশপে দেখা গেছে, পোল্ট্রি মুরগি ২৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। গেল সপ্তাহে তা ২৮৫ টাকায় বিক্রি হয়েছে। খোলা চিনি এখন ৬৩ টাকা কেজি বিক্রি হচ্ছে, বাজেটের আগে দাম ছিল ৬৬ টাকা। মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকায়, আগে ছিল ৫৮ টাকা। আর ফ্রেশ ও তীরের প্রতি এক কেজি প্যাকেট বিক্রি হচ্ছে ৭২ টাকায়। এছাড়া তীরের ময়দা ২ কেজি ৭০ টাকা, পেঁয়াজ দেশি ৪৬ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা ও রসুন ৯৮ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

জানতে চাইলে আগোরা’র এক্সিকিউটিভ করপোরেট অফিসার আব্দুস সবুর খান সারাবাংলাকে বলেন, ‘বাজেটের পর চাল, চিনি, আটা ও ডালের দাম ২ থেকে ৫ শতাংশ কমেছে। পেঁয়াজ, রসুন, আলু ও মুরগির দাম ৫ থেকে ৮ শতাংশ কমেছে। বিস্কুট ও কেকের দামে কোনো পরিবর্তন আসেনি। প্যাকেটজাত চিনি ও ডিটারজেন্টের দাম হয়তো কমবে। তা নিয়ে আলোচনা চলছে।’

বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন সারবাংলাকে বলেন, ‘সুপারশপগুলো তাদের পণ্য সরবরাহকারীদের কাছ থেকে নিয়ে থাকে। সরবরাহকারীরা যদি দাম কমায় তবে সুপারশপগুলোতেও দাম কমে। আমরা সরবরাহকারীদের কাছ থেকে যে দামে কিনি তার চেয়ে ১০ থেকে ২০ শতাংশ বেশি দাম ধরে সুাপরশপে তুলি। আমরা প্রতিদিনিই বাজার ফলো আপ করার চেষ্টা করি। সুপারশপে সামগ্রিকভাবে ক্রেতা মাত্র ২ থেকে ৩ শতাংশ। সরবরাহকারীরা কম দামে না দিলে আমরা তো কম দামে বিক্রি করতে পারব না। করোনায় এমনিই আমরা হাবু-ডুবু খাচ্ছি। বিক্রি নেই বললেই চলে। আর বাংলাদেশে কেউ দাম কমায় না, সবাই শুধু দাম বাড়ায়।’ বাজেটের প্রভাবে সুপারশপে কোনো পণ্যের দাম কমেছে কি-না তা নিশ্চিতভাবে বলতে পারেননি তিনি।

এদিকে খোলাবাজারেও বেশকিছু পণ্যের দাম কমেছে। মহাখালীর বউবাজারের মনোহারি দোকানের মালিক আব্দুর রহিম সারাবাংলাকে বলেন, ‘বাজেটের পর খোলাবাজারে চিনি, আটা, পেঁয়াজ ও রসুনের দাম কমেছে। প্রতি বস্তায় চিনির দাম কমেছে ৬০ থেকে ৭০ টাকা। আগে চিনি ছিল ২ হাজার ৮০০ টাকা বস্তা। গতকাল (১৫ জুলাই) কিনেছি ২ হাজার ৭৩০ টাকায়। আর আগে ৬০ কেজি চিনি বিক্রি করছি, এখন বিক্রি করছি ৫৮ টাকায়। বাজেটের আগে পেঁয়াজের দাম ছিল ৫০ টাকা কেজি, এখন ৪৫ টাকা কেজিতে বিক্রি করছি।

তিনি আরও বলেন, ‘রসুনের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমেছে। আগে ১২০ টাকা কেজিতে বিক্রি করলেও এখন তা ৯০ থেকে ৮০ টাকা কেজিতে নেমে এসেছে। তবে আলুর দাম কেজিতে ৫ টাকা বেড়েছে, আগে ৩০ টাকায় বিক্রি করলেও এখন ৩৫ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। চালের দাম আগের মতোই স্থির আছে। আটাও আগের দামেই বিক্রি করছি। তবে খোলা আটা ৩০ টাকা কেজি। আর ডিটারজেন্টের মধ্যে আধা কেজির সার্ফ এক্সেল ৯৯ টাকা ছিল, এখন তা ৮৫ টাকা। প্যাকেটজাত চিনি ৭০ টাকা ছিল, এখন বেশি কিছু চিনি ৬৮ টাকায় নেমে এসেছে।’

আগোরা খোলাবাজার চা চাল চিনি জিটারজেন্ট দাম কমেছে নিত্য পণ্য বাজেট ২০২০-২১ স্বপ্ন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর