Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘২০১৯-এর এপ্রিল থেকে সেনানিবাসে অবাঞ্ছিত হাসান সারওয়ার্দী’


২০ জুলাই ২০২০ ০৩:৩৩

ঢাকা: সেনানিবাসে প্রবেশে বাধা ও সেনাবাহিনী সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীর যে বক্তব্য ছড়িয়ে পড়েছে, তা মিথ্যা বলে দাবি করেছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। সংস্থাটি বলছে, প্রকৃতপক্ষে সাবেক ওই সেনা কর্মকর্তাকে ‘অনৈতিক কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে সেনানিবাস এলাকায় অবাঞ্ছিত (পারসনা নন-গ্রাটা) ঘোষণা করা হয়েছিল এপ্রিল মাসেই।

রোববার (১৯ জুলাই) আইএসপিআরের সহকারী পরিচালক রাশেদুল আলম খান সারাবাংলাকে এ তথ্য জানান। পরে আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতেও সাবেক সেনা কর্মকর্তা সারওয়ার্দীর বক্তব্য নিয়ে সেনাবাহিনীর ব্যাখ্যা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লে. জে. চৌধুরী হাসান সারওয়ার্দী বীর বিক্রম (অব.) সামাজিক যোগাযোগ মাধ্যমে সেনানিবাসে প্রবেশ ও সেনাবাহিনী সম্পর্কে মিথ্যাচার করেছেন, যা কর্তৃপক্ষের নজরে এসেছে। তিনি লে. জেনারেল পদে পদোন্নতি পাওয়ার পর এনডিসির কমান্ড্যান্ট থাকাবস্থায় একাধিক নারীর সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন। তিনি এনডিসিতে পরিচালিত বিভিন্ন কোর্সের সঙ্গে বিদেশে ভ্রমণের সময়ও অনেক মেয়েকে নিয়ে চলাফেরা করেন এবং বিভিন্ন মাধ্যমে তার এই অশোভনীয় আচরণ এবং মেলামেশার ছবি কর্তৃপক্ষের গোচরীভূত হলে কর্তৃপক্ষ বিব্রত হয় এবং তাকে বিভিন্নভাবে উপদেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারওয়ার্দী এলপিআরে থাকাকালীন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ২০১৮ সালের ১৬ আগস্ট স্ত্রীকে তালাক দেন। পরে সেনা আইন বর্হিভূতভাবে মেসকিট (সামরিক পোশাক) পরে ওই বছরের ২১ নভেম্বর কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই দ্বিতীয় স্ত্রীকে বিয়ে করেন। কিন্তু তিনি এর আগে একজন নারীকে নিয়ে ৩ নভেম্বর থেকে একই বাসায় অনৈতিকভাবে অবস্থান করেন। এমনকি তিনি বিয়ের আগে ওই নারীকে নিয়েই দেশ-বিদেশের বিভিন্ন স্থানে অবস্থঅন করেছেন, যা সামরিক-অসামরিক পরিমণ্ডল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সমালোচিত হয়। এছাড়াও তিনি যাকে বিয়ে করেন, তিনিও একজন বিতর্কিত নারী হিসেবে পরিচিত।

অবসরপ্রাপ্ত লে. জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীর এ ধরনের আচরণ সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য অস্বস্তিকর ও বিব্রতকর বিবেচনায় তাকে সেনানিবাস এলাকায় অবাঞ্ছিত ঘোষণা করা হয় বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। এতে বলা হয়, সামগ্রিক বিবেচনায় ২০১৯ সালের ১০ এপ্রিল থেকে ওই কর্মকর্তাকে সেনানিবাস ও সেনানিবাস আওতাভুক্ত এলাকায় অবাঞ্ছিত (পারসনা নন-গ্রাটা) ঘোষণা করা হয়। এর ফলে সিএমএইচে চিকিৎসা সেবা, অফিসার্স ক্লাব, সিএসডি শপসহ সেনানিবাসের আওতাভুক্ত সব স্থানে প্রবেশ করার অধিকার হারান সারওয়ার্দী।

অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল আইএসপিআর চৌধুরী হাসান সারওয়ার্দী পারসনা নন-গ্রাটা সেনানিবাস সেনানিবাসে অবাঞ্ছিত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর