Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণ পুনঃতফসিলে আরও ৩ মাস সময় পেলেন চামড়া ব্যবসায়ীরা


২০ জুলাই ২০২০ ১৮:১৫

ঢাকা: ঋণখেলাপি চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিল করতে আরও তিন মাস সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নিয়মিত গ্রাহক হওয়ার জন্য মাত্র দুই শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত ঋণ পুনঃতফসিলের আবেদন করতে পারবেন চামড়া ব্যবসায়ীরা।

এর আগে গত ৫ জুলাই বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে চামড়া ব্যবসায়ীদের ৩০ জুলাইয়ের মধ্যে নিজ নিজ ব্যাংকের কাছে ঋণগ্রহীতাদের তাদের ঋণ পুনঃতফসিল করতে আবেদন করতে বলা হয়েছিল।

বিজ্ঞাপন

সোমবার (২০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

আরও পড়ুন- চামড়া ব্যবসায়ীদের ২ শতাংশ ডাউন পেমেন্টে ঋণ পুনঃতফসিলের সুযোগ

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২ শতাংশ ডাউন পেমেন্টের মাধ্যমে ঋণ পুনঃতফসিল সুবিধা নিতে অর্থায়নকারী ব্যাংকের কাছ থেকে ঋণগ্রহীতাদের ঋণ পুনঃতফসিলের আবেদন দাখিলের সময়সীমা ২৯ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো। এছাড়া এর আগে জারি করা এ সংক্রান্ত সার্কুলারে বর্ণিত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এর আগে গত ৫ জুলাই জারি করা বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, মাত্র ২ শতাংশ এককালীন জমা দিয়ে চামড়ার ঋণ পুনঃতফসিল করা যাবে। এ সুবিধা পেতে হলে ৩০ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছিল, ব্যাংকগুলো নিজেরাই এ ঋণ পুনঃতফসিল করতে পারবে, কেন্দ্রীয় ব্যাংকের কোনো অনুমোদন লাগবে না।

৫ জুলাইয়ের ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঋণগ্রহীতাদের আওতার বাইরে কোনো কারণে ঋণ শ্রেণিকৃত হয়ে থাকলে এবং ব্যবসা প্রতিষ্ঠান সচল থাকলে তা পুনঃতফসিল সুবিধা দেওয়া যাবে। কেস-টু-কেস ভিত্তিতে এক বছরের গ্রেস পিরিয়ডসহ তলবি ও চলমান ঋণ সর্বোচ্চ ৬ বছর মেয়াদে এবং মেয়াদি ঋণ সর্বোচ্চ ৮ বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে। এছাড়াও কোরবানির পশুর কাঁচা চামড়া কেনার জন্য নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে কম্প্রোমাইজড অ্যামাউন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে।

বিজ্ঞাপন

ঋণ খেলাপি ঋণ পুনঃতফসিল চামড়া ব্যবসায়ী বাংলাদেশ ব্যাংক শ্রেণিকৃত ঋণ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর