Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন আঙ্গিকে বাজারে ১০০০ টাকার নোট


২০ জুলাই ২০২০ ১৯:০৫

ঢাকা: এক হাজার টাকা মূল্যমান নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় করে নতুন আঙ্গিকে বাজারে ছাড়া হয়েছে। জাল প্রতিরোধে নোটের রঙ পরিবর্তনশীল হলোগ্রাফিক নিরাপত্তা সূতা সংযোজন করা হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন এবং গভর্নর ফজলে কবিরের সই করা ১৬০ মিমি দৈর্ঘ্য ও ৭০ মিমি প্রস্থ পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

সোমবার (২০ শে জুলাই) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এই নতুন নোট ইস্যু করা হয়েছে। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য শাখা থেকে ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্সের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে) সাঈদা খানমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক হাজার টাকার নতুন নোটের নিরাপত্তা সূতাটি ইতোপূর্বে প্রচলনে থাকা নোটের নিরাপত্তা সূতা অপেক্ষা উন্নততর, যা নোট জালকরণ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রঙ এবং ডিজাইন অপরিবর্তিত রেখে শুধুমাত্র নোটের সম্মুখভাগে বামপাশের নিরাপত্তা সূতাটি পরিবর্তন করা হয়েছে। নতুন এ নিরাপত্তা সুতাটি ৫ মিলিমিটার প্রশস্ত এবং নোটে নিরাপত্তা সূতার চারটি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে।

এতে বলা হয়েছে, নতুন নিরাপত্তা সূতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না, নোটটি কাত করলে নিরাপত্তা সূতার রঙ সোনালী থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রঙে পরিবর্তিত হয়। পাশাপাশি উজ্জ্বল রঙধনুর রঙয়ের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নিচে চলতে দেখা যাবে। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৫টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি) অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞাপন

প্রচলনে দেওয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটগুলো (শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রঙের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনি রঙের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে এগুলোর পাশাপাশি চালু থাকবে।

১০০০ টাকা নতুন আঙ্গিক নোট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর