Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত পশু-পাখি মাটিতে পুতে রাখতে স্থানীয় সরকার বিভাগের আদেশ জারি


২০ জুলাই ২০২০ ২০:০৯

ঢাকা: পশু-পাখির মৃতদেহ যেখানে সেখানে ফেলে না রেখে, পরিবেশসম্মতভাবে মাটির নিচে পুঁতে রাখতে সিটি করপোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদসহ সকল স্থানীয় প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

সোমবার (২০ জুলাই) স্থানীয় সরকার বিভাগ এ সংক্রান্ত একটি আদেশ জারি করে।

সেখানে পশু-পাখির মৃতদেহ যত্রতত্র ফেলে না রেখে তা পরিবেশসম্মতভাবে মাটিতে পুঁতে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯, স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯, এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ অনুযায়ী পশুপাখির মৃতদেহ অপসারণ ও নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট স্থান ও অনুষ্ঠানের ওপর বর্তায়।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব এ কে এম মিজানুর রহমান স্বাক্ষরিত আদেশে আরও বলা হয়, অনেক ক্ষেত্রে শহর ও গ্রামাঞ্চলে পশু-পাখির মৃতদেহ যত্রতত্র এমনকি পুকুর, ডোবা, খাল, বিল ও নদীতে পড়ে থাকে বা ফেলে রাখা হয়। মৃত পশু-পাখির দেহের অংশ বিশেষ যত্রতত্র ছড়িয়ে ও ছিটিয়ে পড়ে থাকে। এ সমস্ত মৃতদেহ পচে বিভিন্ন রোগ-জীবাণু সৃষ্টি হয় এবং বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ায় মানুষ রোগাক্রান্ত হয়। এর ফলে মাটি, পানি ও বায়ু দূষণসহ সার্বিকভাবে পরিবেশ দূষিত হয়, যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এ জন্য পশু-পাখির মৃতদেহ পরিবেশসম্মতভাবে মাটির নিচে পুঁতে রাখা প্রয়োজন। এ প্রসঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামও বলেন, পশু পাখির মৃতদেহ যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে মাটির নিচে পুঁতে রাখতে হবে।

বিজ্ঞাপন

পশু পাখি মৃত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর