Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পোশাক শ্রমিকদের বোনাস ২৭ জুলাইয়ের মধ্যে, অন্যদের ২৫ তারিখ’


২০ জুলাই ২০২০ ২১:২৩

ঢাকা: পোশাক শ্রমিকদের ঈদ বোনাস ২৭ জুলাই এবং চলতি মাসের বেতনের অর্ধেক ৩০ তারিখের মধ্যে মালিকরা পরিশোধ করবেন। এছাড়া অন্যান্য খাতের শ্রমিকদের চলতি মাসের বেতন এবং ঈদ বোনাস ২৫ জুলাইয়ের মধ্যে মালিকরা দেবেন বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

সোমবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর শ্রম ভবনে ঈদুল আজহা উপলক্ষে শ্রমিকদের বেতন বোনাসের বিষয়ে মালিক, শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে শ্রমিকদের ঈদের ছুটি তিনদিন। করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদের ঈদে কর্মস্থল এলাকায় থাকতে বলা হয়েছে। অর্থনীতির চাকা সচল রাখতে এবং উৎপাদন স্বাভাবিক রাখতে কোনো শ্রমিককে ছাঁটাই না করতে মালিকদের পরামর্শ দেওয়া হয়েছে।’ এ সময় তিনি সকলের আন্তরিকতায় এই দুর্যোগ মোকাবিলা করে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব হবে বলে জানান।

এদিকে বৈঠকে অংশ নেওয়া শ্রমিক লীগ সভাপতি ফজলুল হক মন্টু সারাবাংলাকে বলেন, ‘বৈঠকে ২৫ তারিখের মধ্যে বেতন বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গার্মেন্টস খাতের শ্রমিকদের জুলাই মাসের বেতন অর্ধেক দেওয়া হবে। এটা নিয়ে অনেক তর্ক-বিতর্ক হয়েছে। যেহেতু জুলাইয়ের বেতন সাধারণত আগস্টের ৭ তারিখের মধ্যে দেওয়ার কথা। এছাড়া স্যালারি শিট তৈরিতেও ঝামেলা রয়েছে, সব মিলিয়ে মালিকরা অর্ধেক বেতন দিতে রাজি হয়েছেন। বাকি অর্ধেক বেতন পরে দেওয়া হবে।’

বৈঠকে অংশ নেওয়া বিজিএমইএ’র পরিচালক (শ্রম) রেজওয়ান সেলিম সারাবাংলাকে বলেন, ‘জুলাই মাসের বেতন ৫০ শতাংশ ৩০ তারিখের মধ্যে দেওয়া হবে। বোনাস দেওয়া হবে ২৭ তারিখের মধ্যে। পোশাক কারখানায় ঈদের ছুটি থাকবে তিনদিন। সরকারি ঘোষণা অনুযায়ী শ্রমিকদের ফ্যাক্টরির আশেপাশেই থাকতে বলা হবে।

বিজ্ঞাপন

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘২৫ তারিখ শনিবার। শিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে। কিন্তু আমরা বলেছি ২৫ তারিখের মধ্যে বোনাস দেওয়া সম্ভব না হলে ২৭ তারিখের মধ্যে দেওয়া যাবে।’

সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, এনসিসিডাব্লিউই’র সভাপতি মো আনোয়ার হোসেন, ইন্ড্রাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল’র মহাসচিব চায়না রহমান, গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসানসহ বিভিন্ন মন্ত্রণালয়, দফতর ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

২৫ জুলাই ২৭ জুলাই ঈদ বোনাস পোশাক শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর