Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামিন হয়নি জাহালমকাণ্ডের ২ মামলার আসামি আমিনুলের


২১ জুলাই ২০২০ ১৬:০৮

ঢাকা: বিনাদোষে জেলাখাটা সেই জাহালম কাণ্ডের ঋণ জালিয়াতির ঘটনায় বহু সংখ্যক মামলার মধ্যে দুই মামলায় জামিন হয়নি আমিনুল হক সরকার ওরফে আমিনুল হকের।

মঙ্গলবার (২১ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদনের ওপর শুনানি হয়। শুনানি শেষে তার জামিন না দিয়ে নিয়মিত আদালত খোলা পর্যন্ত মুলতবি করে রেখেছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুর রাজ্জাক। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক জানান, ব্যবসায়ী আমিনুল হক জামিন পাননি। তার জামিন আবেদন নিয়মিত আদালত খোলা না পর্যন্ত স্ট্যান্ডওভার (মুলতবি) রেখেছেন ভার্চুয়াল আদালত।

ঋণ জালিয়াতির অভিযোগে ২০১২ সালে দুদকের তৎকালীন উপ-পরিচালক আব্দুল্লাহ আল জাহিদ রামপুরা ও ধানমন্ডি থানায় এ মামলাগুলো করেন। মামলার এজাহারে আমিনুল হকের নাম ছিল না। পরবর্তীকালে এক আসামির জবানবন্দিতে তার নাম উঠে আসে।

জামিন আবেদনে বলা হয়, ২০১৯ সালের ১ এপ্রিল থেকে আমিনুল হক কারাগারে রয়েছেন। সবশেষ ২০ জানুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি দুই মামলায় বিচারিক আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

পরে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন তিনি।

এসব মামলায় আবু সালেক নামের আসামি হিসেবে পাটকল শ্রমিক জাহালম জেল খেটেছিলেন। পরে ২০১৯ সালের জানুয়ারিতে একটি দৈনিকে ৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে ‘স্যার, আমি জাহালম, সালেক না… শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত। পরে রুল জারি করা হয় ও জাহালম মুক্তি পান। এছাড়া দুদকসহ বিভিন্ন ব্যাংকের কাছে ঘটনার বিষয়ে জানতে চান। এ বিষয়ে জারি করা রুল শুনানি শেষে রায়ের জন্য মামলাটি অপেক্ষমাণ রয়েছে।

জামিন জাহালম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর