Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের ‘উস্কানিমূলক’ নির্দেশ


২২ জুলাই ২০২০ ২১:৩৯

যুক্তরাষ্ট্র টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে অবস্থিত চীনা কনস্যুলেট জেনারেলের দফতর বন্ধের নির্দেশনা দিয়েছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটনের এই সিদ্ধান্তকে উস্কানিমূলক বলে উল্লেখ করেছে বেইজিং।

এদিকে, ওয়াশিংটনের ওই নির্দেশনায় জানানো হয়েছে, আগামী শুক্রবারের (২৪ জুলাই) মধ্যে কনস্যুলেটটি বন্ধ করে দিতে হবে।

এ ব্যাপারে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওর্টেগাস জানিয়েছেন, মার্কিন মেধাস্বত্ব সুরক্ষিত রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র আলাদা একটি বিবৃতিতে বলেছেন, চীন বহু বছর ধরেই অবৈধভাবে বড় ধরনের গুপ্তচরবৃত্তি এবং প্রভাব বিস্তারের কাজ করে চলেছে। গত কয়েক বছরে তাদের এই তৎপরতা আরও বেড়ে গেছে। অভ্যন্তরীন রাজনীতিতেও তারা হস্তক্ষেপ করছে।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে নজিরবিহীন স্পর্ধার বহিঃপ্রকাশ বলে নিন্দা জানিয়ে এর পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন। এছাড়াও, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন কনস্যুলেট বন্ধের নির্দেশকে গর্হিত এবং অন্যায় বলে বর্ণনা করেছেন। ভিয়েনা কনভেনশন অনুযায়ী কোনো দেশের দূতাবাস বা কূটনৈতিক ভবনগুলো স্বাগতিক দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করতে পারে না বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র অবিলম্বে এই ভুল পথ থেকে সরে না আসলে এর পরিণাম হবে ভয়াবহ।

পাশাপাশি, হিউস্টনের ওই চীনা কনস্যুলেটের ভেতর নথি পোড়ানোর ভিডিও মঙ্গলবার প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যম। তাতে ধারণা করা হচ্ছে, চীনা কর্মকর্তারা কনস্যুলেট ছেড়ে যাওয়ার আগে তাদের গোপনীয় নথিপত্র পুড়িয়ে ফেলছেন।

জবাবে, উহানের মার্কিন কনস্যুলেট অফিস বন্ধ করে দেওয়ার মতো সিদ্ধান্ত আসতে পারে বলে বেইজিং এর তরফ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে। চীনে যুক্তরাষ্ট্রের কোন কনস্যুলেটটি বন্ধ করে দেওয়া উচিত তা নিয়ে দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জরিপ চালাচ্ছে।

প্রসঙ্গত, ওয়াশিংটন ডিসিতে অবস্থিত দূতাবাস ছাড়াও যুক্তরাষ্ট্রে চীনের পাঁচটি কনস্যুলেট অফিস রয়েছে। এর মধ্যে কেনো কেবল হিউস্টনেরটাই বন্ধের নির্দেশ দেওয়া হল ওর্টেগাস সে বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। কোভিড-১৯ এর টিকা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে দুইজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের খবর প্রকাশ্যে আসার অল্প সময়ের মধ্যেই হিউস্টনের চীনা কনস্যুলেট বন্ধের এ নির্দেশ এলো।

তবে, দুই ঘটনার মধ্যে কোনো যোগসাজশ আছে কি না – তা নিশ্চিত হওয়া যায়নি।

চীন চীনা কনসুলেট টেক্সাস যুক্তরাষ্ট্র হিউস্টোন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর