Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার সুচির ‘এলি উইসেল’ পদক কেড়ে নিল যুক্তরাষ্ট্র


৮ মার্চ ২০১৮ ১১:৪৭

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচিকে দেওয়া ‘এলি উইসেল’ পদক কেড়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম। রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের হত্যার দায় স্বীকার না করা এবং রোহিঙ্গা নির্যাতন বন্ধে ব্যর্থ হওয়ায় তার পদক প্রত্যাহার করা হয়।

বুধবার হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম তাদের নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে। মিউজিয়ামটির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

১৯৯১ সালে শান্তিতে নোবেল পাওয়া অং সান সুচি রোহিঙ্গা নির্যাতনের সময় নিশ্চুপ থেকেছেন বলে মিউজিয়ামের ওয়েবসাইটে অভিযোগ করা হয়। এতে আরও বলা হয়, সুচি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি জাতিসংঘ কর্মকর্তাদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে। রোহিঙ্গাদের ওপর আক্রমণে মদদ দিয়েছে এবং যেসব জায়গায় নির্যাতন হয়েছে সেখানে সাংবাদিকদের যেতে দেয়নি।

ওয়েবসেইটে আরও বলা হয়, পদক প্রত্যাহারের বিষটি খুবই অনুতাপের। আমরা এমনটি চাইনি। এ ধরণের সিদ্ধান্ত নেওয়া আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল।

২০১২ সালে দ্বিতীয় ব্যাক্তি হিসেবে অং সান সূচিকে ‘এলি উইসেল’ দেয় হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম। নোবেলজয়ী উইসেল ছিলেন এই জাদুঘর প্রতিষ্ঠাতাদের একজন। নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া উইসেলকেই প্রথম এই পদক দেওয়া হয়েছিল।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর