Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোরশেদ খানের অর্থ পাচার মামলায় পুনঃতদন্ত চলবে


৮ মার্চ ২০১৮ ১১:৩৪

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান, তার স্ত্রী নাসরিন খান ও ছেলে ফয়সাল মোরশেদ খানের অর্থ পাচার মামলায় পুনঃতদন্তের নির্দেশ দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

এর ফলে তাদের বিরুদ্ধে পুনঃতদন্ত চলতে বাধা নেই বলে জানিয়েছেন দুদকের অাইনজীবী।

বৃহস্পতিবার (০৮ মার্চ) প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। মোরশেদ খানের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও আহসানুল করীম।

এর আগে গত ৬ মার্চ এ আবেদনের ওপর শুনানি শেষ হয়।

খুরশীদ আলম খান বলেন, হাইকোর্ট মামলাটি পুনঃতদন্ত করতে নির্দেশ দিয়েছিলেন। এর বিরুদ্ধে তারা (মোরশেদ খান) লিভ টু আপিল করেছিলেন। ওই অাবেদনের শুনানি শেষে অাদালত অাজ এ অাদেশ দেন।

মামলার বিবরণে জানা যায়, অর্থপাচারের অভিযোগে ২০১৩ সালে মোরশেদ খান, তার স্ত্রী ও ছেলেসহ তিনজনের নামে একটি মামলা হয়। মামলার পরিপ্রেক্ষিতে ২০১৫ সাল পর্যন্ত তাদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ছিলো।

এ মামলায় ২০১৫ সালে দুদক চূড়ান্ত প্রতিবেদন দেয়। এরপর আদালত তাদের অব্যাহতি দিলে মোরশেদ খানসহ তিনজনের অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়।

আদালতের অব্যাহতি আদেশের পর ঢাকার বিশেষ আদালতে দুদকের পক্ষ থেকে নারাজি আবেদন  করলে সেটি খারিজ হয়ে যায়। বিচারিক আদালতের এ খারিজ আদেশের বিরুদ্ধে দুদক হাইকোর্টে একটি রিভিশন আবেদন করে।

এ আবেদনের শুনানি নিয়ে ২০১৬ সালের ৫ জুন ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ওই বছরের ১ সেপ্টেম্বর এ রুলের শুনানি শেষে হাইকোর্ট ৯ নভেম্বর রায় ঘোষণার জন্য দিন ঠিক করেন। ২০১৬ সালের ৯ নভেম্বরের রায়ে মামলাটি পুনঃতদন্তের নির্দেশ দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর