Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালে প্রণোদনা হিসেবে শিশুদেরকে খেলনা দেবে মন্ত্রণালয়


২৩ জুলাই ২০২০ ১৭:২১

ঢাকা: করোনাকালে শিশুদেরকে প্রণোদনা হিসেবে খেলনা ও ভার্চুয়াল পদ্ধতিতে শিশু বিকাশ কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। পাশাপাশি করোনা মোকাবিলায় নারী-শিশুদের জন্য নতুন প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে কোভিড-১৯ পরিস্থিতিতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের করণীয় ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় বর্তমান পরিস্থিতিতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ, চলমান প্রকল্পগুলো বাস্তবায়নে আরও জোরালো পদক্ষেপ ও নতুন প্রকল্প ও কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত হয়। এছাড়া অনলাইনে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, অনলাইন প্ল্যাটফর্মে বাজারজাতকরণ, শিশুদের প্রণোদনা হিসেবে খেলনা ও ভার্চুয়াল পদ্ধতিতে শিশু বিকাশ কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়।

করোনায় পারিবারিক সহিংসতা ও বাল্য বিয়ে বেড়েছে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘এ বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য বা পরিসংখ্যান নেই। সারা বিশ্বে নারী ও শিশুরা সহিংসতার স্বীকার হচ্ছে বাংলাদেশও এর বাইরে নয়। বিভিন্ন কমিটি মাঠপর্যায়ে কাজ করছে। নারী ও শিশু নির্যাতনের ক্ষেত্রে যেসব তথ্য এসেছে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।’


নারীর কর্মহীনতা দূর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত ১ লাখ কোটি টাকার বেশি প্রণোদনা প্যাকেজ থেকে নারীরা উপকৃত হচ্ছে। এক কোটি পরিবারকে সরকার খাদ্য সহায়তা ও শিশু খাদ্য বিতরণ করছে। করোনা মোকাবিলায় এ মন্ত্রণালয় থেকে নারী ও শিশুর উন্নয়ন ও সুরক্ষায় নতুন প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করা হবে।’

সভায় সচিব কাজী রওশন আক্তার, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক পারভীন আকতার, অতিরিক্ত সচিব ফরিদা পারভিন, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতিলাল কুরী, নির্বাহী পরিচালক মাকসুরা নূর বক্তব্য রাখেন।

খেলনা টপ নিউজ প্রণোদনা শিশু বিকাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর