Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অনলাইনে জুয়ার আসর, দেশের টাকা চলে যাচ্ছে ইউক্রেনে’


২৩ জুলাই ২০২০ ১৯:৩৬

চট্টগ্রাম ব্যুরো: অনলাইনে জুয়ার আসর বসিয়ে উঠতি বয়সের কিশোর-তরুণদের সঙ্গে প্রতারণায় জড়িত একটি চক্রের মূল হোতাসহ পাঁচজনকে গ্রেফতারের কথা জানিয়েছে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এদের মধ্যে একজন অনলাইন জুয়ায় জড়িত আন্তর্জাতিক চক্রে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন ডিবি কর্মকর্তারা।

বুধবার (২২ জুলাই) রাত পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতারের পর বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ।

গ্রেফতার পাঁচজন হলেন মো. শাখাওয়াত হোসেন শাওন (২০), মনির আহমদ (৪০), আরিফ উদ্দিন (৪০), ফয়সাল খান (৩২) এবং জাবেদ মিয়া (৪০)।

অভিযানে অংশ নেওয়া নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ডিবি-উত্তর) আসিফ মহিউদ্দীন সারাবাংলাকে জানান, এই চক্রের মূল হোতা শাখাওয়াত। বাকি চারজন চট্টগ্রামের বিভিন্ন এলাকার বিকাশ এজেন্ট এবং তারা জুয়ার টাকা লেনদেন করে। শাখাওয়াত ঢাকার একটি কলেজে উচ্চ মাধ্যমিকের ছাত্র। দেশের বাইরে থেকে পরিচালিত বাইনানি ডটকম, বাইনানি টুয়েন্টিফোর ডটকম নামে দুটি ওয়েবসাইটের লোকাল এজেন্ট শাখাওয়াতসহ ঢাকার একটি চক্র। তারা মোবাইলে বাইনানি, প্রোফি আইকিউ, বাইনানি গো অ্যাপসের মাধ্যমে জুয়ার আসর বসায়। ফেসবুক এবং ইউটিউবে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে উঠতি বয়সের কিশোর-তরুণদের আকৃষ্ট করে।

 

‘শাখাওয়াতকে জিজ্ঞাসাবাদে জানা গেছে, সোশ্যাল অ্যাপ টেলিগ্রাম ব্যবহার করে ঢাকার এক ব্যক্তি তাকে বাইনানি গ্রুপে যুক্ত করে। সেটা ব্যবহার করে সে চট্টগ্রামের বেশকিছু তরুণ-যুবককে জুয়াখেলায় যুক্ত করে। তাদের কাছ থেকে বিকাশ-রকেট ও নগদের মাধ্যমে টাকা সংগ্রহ করে। সেই টাকা ডলারে রূপান্তর করে ঢাকার ওই ব্যক্তিকে দেন। তিনি বিটকয়েন-এ রূপান্তর করে সেটা পাঠান ইউক্রেনে আর্ট স্ট্রং নামে এক ব্যক্তির কাছে।’

গোয়েন্দা কর্মকর্তা আসিফ মহিউদ্দীন আরও জানান, গত পাঁচ মাস ধরে শাখাওয়াত চট্টগ্রামে অবস্থান করে অনলাইন জুয়ার আসরের মাধ্যমে কয়েক কোটি টাকা আয় করেছে। সে নগরীর খুলশীতে ফ্ল্যাট এবং গাড়ি কিনেছে।

নগর গোয়েন্দা পুলিশের টিম অভিযান চালিয়ে একটি প্রাইভেট কার, তিনটি বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ, ৫টি দামী ব্র্যান্ডের মোবাইল ফোন, ১৮টি বিভিন্ন কোম্পানির মোবাইল সিম, জুয়াখেলায় ব্যবহৃত একটি এইটপোর্ট মডেম, ২টি ব্যাংকের চেকবই এবং নগর ২ লাখ ২২ হাজার ৫০০ টাকা জব্দ করেছে।

সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ সারাবাংলাকে বলেন, ‘পাঁচজনকে গ্রেফতারের সূত্র ধরে অনলাইন জুয়ার আসর পরিচালনার সঙ্গে জড়িত আরও যারা আছেন, তাদের শনাক্ত করা হচ্ছে। এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য ও অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

অনলাইন করোনাভাইরাস জুয়ার আসর টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর