Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ


২৪ জুলাই ২০২০ ১০:৪২

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংডুতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট জেনারেল দফতর বন্ধ করার ব্যাপারে নির্দেশনা জারি করেছে দেশটির প্রশাসন। খবর সিজিটিএন।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২৪ জুলাই) জানিয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের জবাবে এই চীন এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগ এনে হিউস্টোন কনস্যুলেট শুক্রবার (২৪ জুলাই) এর মধ্যে বন্ধ করে দেওয়ার নির্দেশনা জারি করেছিল মার্কিন প্রশাসন।

হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের ‘উস্কানিমূলক’ নির্দেশ
‘ওয়াশিংটনের চীনা দূতাবাসে হামলা ও হত্যা হুমকি’

অন্যদিকে, হিউস্টোনের পর আরও কোন কোন চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়া যায় সে বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনিক পরামর্শ করছেন বলে বিবিসি জানিয়েছে।

পাশাপাশি, যুক্তরাষ্ট্রের ভিসা আবেদিনের সময় চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন তথ্য গোপন করায় যুক্তরাষ্ট্রে তিন চীনা নাগরিককে আটকের সংবাদ পাওয়া গেছে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বিশ্ব বাণিজ্যে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে সম্পর্কের ক্রমাবনতি লক্ষ করা যাচ্ছে। বিশেষতঃ হংকং ইস্যুতে দুই দেশের সম্পর্ক আরেক দফা খারাপ হয়েছে। এমনকি, দক্ষিণ চীন সাগরে দুই দেশের রণতরী মুখোমুখি অবস্থান নিয়ে দ্বিপাক্ষিক উত্তেজনা আরেক ধাপ বাড়িয়েছে।

চীন চেংডূ বন্‌ধ মার্কিন কনস্যুলেট যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর