Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নজর কেড়েছে ৫০ লাখের ‘বাংলার বস’, ৩০ লাখের ‘বাংলার সম্রাট’


২৪ জুলাই ২০২০ ১১:৪৭

যশোর: নাম তার ‘বাংলার বস’। দশাসই আকৃতির এই গরু হাঁটলে যেন কেঁপে ওঠে আশপাশ। মালিক দাম হেঁকেছেন ৫০ লাখ টাকা! তবে তার চাওয়া দাম যে অমূলক নয়, সেটা বোঝা গেল এই গরু নিয়ে ব্যাপারিদের আগ্রহ দেখে। ঈদের সপ্তাহখানেক বাকি থাকতেই এর দাম উঠে গেছে ৩০ লাখ পর্যন্ত! শুধু ব্যাপারিরা নয়, যশোরের মণিরামপুর উপজেলার হুরগাতি গ্রামেরই যেন আকর্ষণ হয়ে উঠেছে কালো রঙের এই ‘বাংলার বস’। তাকে দেখতে মালিক আসমত আলী গাইনের বাড়িতে দূরদূরান্ত থেকে ছুটে আসছেন উৎসুক দর্শনার্থী।

‘বাংলার বস’ অবশ্য একা নয়, তার যোগ্য ‘চ্যালা’ও রয়েছে। তার নাম ‘বাংলার সম্রাট’। ‘বসে’র আকৃতি হাতির মতো হলে তার ‘চ্যালা’র আকৃতিও জলহস্তীর মতো! সাদা-কালো ছোপ ছোপ গায়ের রঙের এই গরুটির দাম হাঁকা হয়েছে ৩০ লাখ টাকা। ৮০ লাখ টাকার দুই গরুকে দেখতে তাই ভিড় লেগেই আছে আসমত আলীর বাড়িতে।

ঈদুল আজহার সপ্তাহখানেক আগের এই সময়ে যশোরের খামারি আর গরু ব্যবসায়ীরা যখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত, ঠিক তখন মণিরামপুরের এই দুই গরু এলাকার আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তাতে আসমতের ‘ব্যবস্ততা’ও বেড়েছে।

খামারি আসমত আলী গাইন যশোরের মণিরামপুর উপজেলার হুরগাতি গ্রামের মৃত রজব আলী গাইনের ছেলে। ‘মীম ডেইরি ফার্মে’ ২৫ বছর ধরে তিনি গরু পালন করে আসছেন। তবে এতদিন তিনি মূলত লালন-পালন করতেন দুধের গাভী। গত বছরই তিনি শখের বশে উন্নত জাতের ষাঁড় কিনে আনেন। সুষম খাদ্য খাইয়ে নিয়মিত পরিচর্যা ও উপযুক্ত চিকিৎসা দিয়ে তাদের কোরবানির পশুর হাটে তোলার জন্য প্রস্তুত করতে থাকেন।

খামারী আসমত আলী গাইন জানান, গত বছর কোরবানির ঈদের কয়েকদিন আগে যশোরের নিউমার্কেট এলাকার হাইকোর্ট মোড়ের খামারি মুকুলের কাছ ‘বাংলার বস’কে ১৭ লাখ টাকায় কিনে আনেন। আর ‘বাংলার সম্রাট’কে কিনতে খরচ হয় ৮ লাখ টাকা। দানাদার ও তরল খাবার হিসেবে খৈল, গম, ভুট্টা, বুট ও ছোলার ভূষি, চিটা গুড়, ভেজানো চাল, খুদের ভাত, খড়, নেপিয়ার ঘাস ও কুড়া মিলে দিনে দু’বার মোট ৮০ থেকে ৯৫ কেজি খাবার খাওয়ানো হয় দুই গরুকে।

খামারি আসমত আলী গাইন আসমত আলী গাইন, জানালেন ‘বাংলার বস’র ওজন হবে ৪০ থেকে ৪২ মণ। আর ‘বাংলার সম্রাট’ থেকে মাংস পাওয়া যাবে ২৮ থেকে ৩০ মণ। গরু দেখতে আসা দর্শনার্থীদের মধ্যে একাধিক কসাই-ও ছিলেন। কেউ কেউ জানালেন, এরকম আকৃতির গরু তারা এর আগে দেখেননি। গরুর ওজন নিয়ে আসমত গাইন যে অনুমানের কথা বলছেন, তার সঙ্গে তেমন দ্বিমত নেই তাদেরও।

কোরবানি পশু কোরবানি পশুর হাট টপ নিউজ বাংলার বস বাংলার সম্রাট যশোরে পশুর হাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর