Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নদীগর্ভে বিলীন হতে চলেছে চাঁদপুরের ওমর আলী উচ্চ বিদ্যালয়


২৪ জুলাই ২০২০ ১৩:৪৫

চাঁদপুর: চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত তিন তলা একাডেমিক ভবন কাম সাইক্লোন শেল্টার পদ্মার গর্ভে বিলীন হতে চলেছে। শুক্রবার (২৪ জুলাই) সকালের খবর বলছে, স্কুল ভবনটি একদিকে কাত হয়েছে। স্কুলের এই ক্ষতির কারণে এলাকার শিক্ষার্থীদের শিক্ষাজীবন ব্যাপক ঝুঁকির মুখে পড়েছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার ভোরে বন্যার পানির প্রবল স্রোতে বিদ্যালয় ভবনটি ধীরে ধীরে হেলে পড়ে প্রায় ডুবে যায়। যেকোনো মুহূর্তে পুরো ভবনটি নদী গর্ভে চিরতরে হারিয়ে যাবে। উদ্বোধনের আগেই স্কুল ভবনটি ডুবে গেল। গত বছর ২ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে শুরু করা হয় তিনতলা স্কুল ও সাইক্লোন সেন্টারটির নির্মাণ কাজ। দুই মাস আগে কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হয়েছিলো ভবনটি।

ওমর আলী উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষক জানান, বিদ্যালয়ের সাইড সিলেকশনের সময় নদী প্রায় দেড় কিলোমিটার দূরে ছিল। হঠাৎ করেই এবছর এই দিকে ভাঙন বেশি হওয়ায় বিদ্যালয় ডুবে যায়। তাছাড়া এই বিদ্যালয়টি এর আগেও একাধিকবার নদী ভাঙনের শিকার হয়েছিল।

ভাঙ্গনের শিকার হওয়া এক ব্যক্তি বলেন, জোয়ার শেষে ভাটার সময়ে ভাঙ্গন শুরু হয়। তবে গত ৩০ বছরের ইতিহাসে এবারই ভাঙ্গনের ভয়াবহতা চরম পর্যায়ে চলে গেছে। কারণ এবছর পাশ্ববর্তী জেলা শরীয়তপুরের নড়িয়া ও ভেদরগঞ্জ এলাকায় মেঘনার ভাঙ্গনরোধে যে বাঁধ দেয়া হয়েছে তার পানি প্রবাহের মুখটি রাজরাজেশ্বরের দিকে। এর ফলে ওই জেলার দেয়া বাঁধের স্রোত ঝুঁকিপূর্ণভাবে এখানকার পাড়ে আঘাত হানছে।

সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী বলেন, ওই এলাকার ভাঙ্গন ঠেকানো অনেকটা অসম্ভব। কারণ, রাজরাজেশ্বর ইউনিয়নের একপাশে পদ্মা আর আরেক পাশে মেঘনা।

আরও পড়ুন: মেঘনার ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত চাঁদপুরের স্কুল ও ৭ শতাধিক বাড়ি

ওমর আলী উচ্চ বিদ্যালয় চাঁদপুর নদীগর্ভে বিলীন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর