Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোমরা স্থলবন্দরে গত অর্থবছরে রাজস্ব ঘাটতি ৬০২ কোটি টাকা


২৪ জুলাই ২০২০ ১৯:১৭

সাতক্ষীরা: করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে দীর্ঘ তিন মাস আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে গত অর্থবছরে মোটা অংকের রাজস্ব ঘাটতি হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে গত ২০১৯-২০ অর্থবছরে এ বন্দরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ১৮৬ কোটি ৩৮ লাখ টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে মাত্র ৫৮৩ কোটি ৪০ লাখ টাকা। এতে রাজস্ব ঘাটতি হয়েছে ৬০২ কোটি ৯৮ লাখ টাকা।

এদিকে চলতি ২০২০-২১ অর্থবছরে ভোমরা স্থলবন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার দুই কোটি ৫ লাখ টাকা। ইতিমধ্যে চলতি অর্থবছরের পহেলা জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত এ বন্দর দিয়ে রাজস্ব আদায় হয়েছে ৩৫ কোটি ৩৪ লাখ ১৫ হাজার টাকা।


ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি আরাফাত হোসেন জানান, ভোমরা বন্দরের তুলনায় অন্যান্য বন্দরে সুযোগ-সুবিধা বেশি পাওয়ায় এ বন্দর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়িরা। আবার করোনা পরিস্থিতিতে এ বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম দীর্ঘ তিন মাস বন্ধ ছিলো, যে কারণে বন্দরের রাজস্ব আয়ে ঘাটতি দেখা দিয়েছে।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের সহকারী কমিশনার রেজাউল করিম জানান, করোনা পরিস্থিতির মধ্যেও এ বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য অব্যাহত রয়েছে। ধারাবাহিকভাবে এটা থাকলে সরকারের বেঁধে দেওয়া রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

আমদানি-রফতানি ভোমরা স্থলবন্দর সাতক্ষীরা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর