Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহবাগে ‘বন্দি সময়ের চিৎকার’


২৪ জুলাই ২০২০ ২৩:৩৭

ঢাকা: ঢাকার শাহবাগে শুক্রবারে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক প্রতিবাদ ‘বন্দি সময়ের চিৎকার।’ ঢাকার বিভিন্ন ঘরানার অ্যাক্টিভিস্ট, শিল্পী, কবি ও সংগঠকদের আয়োজনে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিবাদে অংশ নেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। গান, কবিতা, নাটক, ছবি ও ইনস্টলমেন্টে ফুটিয়ে তোলা হয় বন্দি সময়ের কথকতা।

প্রতিবাদী সাংস্কৃতিক ডিজিটাল নিরাপত্তা আইনে বন্দি কার্টুনিস্ট কিশোর, সংগঠক দিদার, সাংবাদিক কাজল, শিক্ষক সিরাজাম মুনিরা, বাউলশিল্পী শরিয়ত বয়াতির ইনস্টলমেন্টে প্রদর্শিত হয়।

বিজ্ঞাপন

এ ছাড়াও করোনা মহামারির মধ্যেই রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ, বিভিন্ন শিল্প কারখানায় শ্রমিক ছাঁটাই, স্বাস্থ্য-ব্যবস্থার নজিরবিহীন দুর্দশা, দুর্নীতি ও লুটপাটসহ দেশের সার্বিক রাজনৈতিক সংকট বিশেষ মনোযোগ পায়। এ সাংস্কৃতিক প্রতিবাদে অংশ নেন সমগীত, বটতলা, থিয়েটার বায়ান্ন, উদীচীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

উপস্থিত ছিলেন ফটোগ্রাফার শহিদুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ তানজীম উদ্দিন খান, সামিনা লুৎফা, শিল্পী অমল আকাশ, বীথি ঘোষ, শ্রমিক নেতা জলি তালুকদার, লেখক রাখাল রাহা, প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মী, ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্রমৈত্রীর নেতাকর্মী, রাষ্ট্রচিন্তাসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, মানুষের বাকস্বাধীনতা, মত-প্রকাশের স্বাধীনতা, শিল্পের স্বাধীনতা, জীবনের অধিকার-জীবিকার অধিকার, জৈবিক ও রাজনৈতিক শ্বাস নিতে পারার অধিকারসহ সার্বিকভাবে গণতান্ত্রিক অধিকার আদায়ের লক্ষ্যেই সংঘবদ্ধ হয়েছেন কবি-গায়ক-শিল্পী-কার্টুনিস্ট-বাউল-নাট্যকর্মী সহ শিল্প-সংস্কৃতির বিভিন্ন ঘরানার মানুষেরা। গান-কবিতা-ছবি-নাটক ফুটিয়ে তুলতে চেয়েছেন এ বন্দিসময়।

বিজ্ঞাপন

ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, ইন্ডিভিজুয়াল আর্টিস্টরা ‘বন্দি সময়ের চিৎকার’ শিরোনামে এ সাংস্কৃতিক প্রতিবাদে অংশ নেন। বিকেল ৪টায় শুরু হয়ে তিন ঘণ্টাব্যাপী এ আয়োজন চলে। অনুষ্ঠানের একেবারে শেষে একটি গানের মিছিল শাহবাগ থেকে টিএসসি ঘুরে এসে আবার জাতীয় জাদুঘরের সামনে এসে মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে শেষ হয়।

দেশের এ সংকটের সময়ে ধারাবাহিক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যেই এ আয়োজন বলেও জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে।

প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান বন্দি সময়ের চিৎকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর