Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে উ. কোরিয়া’


২৫ জুলাই ২০২০ ১২:৩৮

পেট্রোলিয়াম আমদানির ক্ষেত্রে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে উত্তর কোরিয়া। এমন অভিযোগ তুলে অবিলম্বে জ্বালানি সরবরাহ বন্ধের আহ্বান জানিয়েছে ৪৩ রাষ্ট্র।

এদিকে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সসহ ৪৩ রাষ্ট্র শুক্রবার (২৪ জুলাই) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) এ ব্যাপারে নালিশ জানিয়েছে।

তাদের ভাষ্যমতে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে পিয়ংইয়ং অবৈধভাবে ৫৬টি ট্যাংকারে করে ১৬ লাখ ব্যারেল পরিশোধিত পেট্রোলিয়াম আমদানি করেছে।

অন্যদিকে, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির রাশ টেনে ধরতে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০১৭ সালের ডিসেম্বরে দেশটিতে বার্ষিক ৫ লাখ ব্যারেলের বেশি পেট্রোলিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

এর আগে, ২০১৮ এবং ২০১৯ সালে একই ধরনের নালিশের প্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ ঠেকিয়ে দিয়েছিল উত্তর কোরিয়ার মিত্র দেশ রাশিয়া এবং চীন। চীন এবং রাশিয়া মিলে জানুয়ারি থেকে মে মাসের মধ্যে উত্তর কোরিয়ার কাছে ১ লাখ ছয় হাজার ৯৪ ব্যারেল পেট্রোলিয়াম বিক্রি করেছে বলে ৪৩ দেশের অভিযোগে জানানো হয়েছে।

পাশাপাশি, উত্তর কোরিয়া যেনো বাড়তি পেট্রোলিয়াম না আমদানি করতে পারে, সে লক্ষে অবিলম্বে সমুদ্রে আরও কড়া পাহারার ব্যবস্থা নেওয়ার জন্য ইউএনএসসি’র নিষেধাজ্ঞা কমিটিকে আহ্বান জানিয়েছে রাষ্ট্রগুলো।

উত্তর কোরিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) পেট্রোলিয়াম আমদানি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর