Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালয়েশিয়ায় বাংলাদেশি রায়হান কবিরের গ্রেফতারে ২১ সংগঠনের নিন্দা


২৫ জুলাই ২০২০ ২৩:২৬

ঢাকা: মালয়েশিয়ার অভিবাসী কর্মীদের ওপর চলা নিপীড়নমূলক আচরণ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদনে কথা বলার অপরাধে বাংলাদেশি তরুণ রায়হান কবিরের গ্রেফতারের নিন্দা জানিয়েছে বাংলাদেশের অভিবাসন খাতের ২১টি সংগঠন। এছাড়া রায়হানের নিরাপত্তা নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করে দ্রুত তার মুক্তি দাবি করেছে সংগঠনগুলো।

অভিবাসন নিয়ে কাজ করা ব্রাকের প্রোগাম হেড শরিফুল হাসান শনিবার (২৫ জুলাই) ২১টি সংগঠনের একটি যৌথ বিবৃতি গণমাধ্যমে পৌঁছে দেন।

বিজ্ঞাপন

বিবৃতিতে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন, ঢাকার পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়সহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে সংগঠনগুলো।

বিবৃতিতে বলা হয়, গত ৩ জুলাই ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’-শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আল-জাজিরা। এতে দেখানো হয়, মালয়েশিয়া সরকার মুভমেন্ট কনট্রোল অর্ডার (এমসিও) এর মাধ্যমে মহামারির সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে। আল জাজিরার প্রতিবেদনে অভিবাসীদের প্রতি মালয়েশিয়ার নিপীড়েনের যে ছবি উঠে এসেছে সেটা নিন্দনীয় ও গভীর উদ্বেগের। আমরা ১১ জুলাই এক বিবৃতিতে মালয়েশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি এই ধরনের অভিযোগগুলো তদন্তের আহবান জানিয়েছিলাম।

আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করলাম, এই ঘটনার পর সাংবাদিকদের ডেকে জিজ্ঞাসাবাদ করলো মালয়েশিয়া। আল জাজিরার প্রতিবেদনে সাক্ষাতকার দেওয়ায় বাংলাদেশি তরুণ মো. রায়হান কবিরের (২৫) ব্যক্তিগত তথ্য চেয়ে সমন জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় প্র্রশাসন। আমরা পরিষ্কার করে বলতে চাই, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়া কোনো অন্যায় নয়। আর রায়হান কোনো অপরাধও করেননি। অথচ এমনভাবে মালয়েশিয়া বিজ্ঞপ্তি দিয়ে তাকে খুঁজছে যেন সে বড় অপরাধী। এর মধ্যেই শুক্রবার (২৪ জুলাই) সন্ধ্যায় তাকে গ্রেফতার করে নিয়ে যায় মালয়েশিয়ার পুলিশ। আমরা রায়হানের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, রায়হানের বাড়ি বাংলাদেশের নারায়নগঞ্জে। তার পরিবার ও স্থানীয়রা বলছেন, রায়হান ছোটবেলা থেকেই যেকোনো অন্যায় দেখলে প্রতিবাদ করতেন। রায়হান প্রবাসীদের কণ্ঠস্বর। আমরা এই প্রতিবাদী তরুণের মুক্তি চাই। মালয়েশিয়ার সব মানবাধিকার সংস্থা আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের আমরা এ বিষয়ে সরব হওয়ার অনুরোধ করছি। এ ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনকে তৎপর হয়ে রায়হান কবিরের নিরাপত্তা ও আইনি সহায়তা দেওয়াসহ যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি।

যৌথ বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হলো রামরু, ওয়ারবি, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), ওকাপ, বিএনএসকে, আইআইডি, আসক, বমসা, বাসুগ, ইনাফি, কর্মজীবী নারী, বিএনপিএস, ডেভকম, ইমা, আওয়াজ ফাউন্ডেশন, রাইটস যশোর, বিলস, বাস্তব ও ফিল্মস ফর পিস ফাউন্ডেশন

মালয়েশিয়া শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর