Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাসব্যাপী বাড়ছে পদ্মার পানি, সেতু এলাকায় বিপৎসীমার ৭৭ সেমি উপরে


২৭ জুলাই ২০২০ ১৯:২০

ঢাকা: এবার বর্ষার শুরুতেই বন্যা চলে এসেছে। ফলে পাল্টে গেছে পদ্মার চিরাচরিত বৈশিষ্ট্য। আগে বর্ষা মৌসুমে ১৫ দিনের মতো পানি বাড়তো; এরপর কমা শুরু করতো। সেখানে এবার প্রায় এক মাস ধরে পানি কেবল বেড়েই চলেছে। কিন্তু এখন পর্যন্ত পানি কমার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছেন, জুলাইয়ের শেষদিন পর্যন্ত পানি বাড়বে। তবে আগামী মাসের মাঝামাঝিতে পদ্মার পানি কমতে পারে বলে জানাচ্ছে সরকারি এই সংস্থাটি। সোমবার (২৭ জুলাই) সংস্থাটির ওয়েবসাইট (www.ffwc.gov.bd) থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

এদিকে পানি বাড়তে থাকায় পদ্মার পাড়ের মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের কয়েক কিলোমিটার এলাকা নদীগর্ভে চলে গেছে। আর মাওয়া ও জাজিরার যে অংশে পদ্মাসেতুর কাজ চলছে সেখানেও নদীর পানি বিপৎসীমার ৭৭ সেন্টিমিটার বা ২ দশমিক ৫ ফুটেরও বেশি উচ্চতায় প্রবাহিত হচ্ছে। এ অবস্থায় সেতুতে গেল এক মাসে কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। তবে পানি কমার সঙ্গে সঙ্গেই সেতুর স্প্যান বসানোর কাজ শুরু হবে বলে জানিয়েছে সেতু কতৃপক্ষ।

বিজ্ঞাপন

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, নদীর পানি নিয়ন্ত্রণ পরিস্থিতির মধ্যে যখনই আসবে তখনই স্প্যান বসানো শুরু হবে। এ মাসে আর তিনটি স্প্যান বসানো সম্ভব হচ্ছে না। তবে পানি কমলে আগস্ট মাসে একাধিক স্প্যান বসানো যেতে পারে বলে জানান তিনি। তিনি বলেন, ‘এ বছরের মধ্যে সব স্প্যান বসানো শেষ করে আগামী বছরের জুনে সেতুর কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।’

এদিকে মূলসেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানায়, এখন সেতুতে স্প্যান বসাতে দুটি বাধার মুখোমুখি হচ্ছেন তারা। প্রথমত নদীর পানিতে স্রোতের গতিবেগ আর দ্বিতীয়ত পানির উচ্চতা। এ দুটোই এখন বিপদজনক পর্যায়ে রয়েছে। স্প্যান বসাতে গেলে নদীতে স্রোতের গতিবেগ এক মিটারের কম হতে হয়। কিন্তু বর্তমানে পানির গতি ৩ দশমিক শূন্য থেকে ৩ দশমিক ৫ মিটার/সেকেন্ড। অন্যদিকে স্প্যান বসানো জন্য নদীতে পানির উচ্চতাও ৫ দশমিক ৮০ মিটারের বেশি হতে পারবে না। কিন্তু পানি বর্তমানে বিপৎসীমার ৭৭ সেন্টি মিটার (২ দশমিক ৫ ফুটেরও বেশি) উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

নদীতে পানি প্রবাহ ও স্রোতের গতির এ তথ্য সেতু কর্তৃপক্ষকে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। সেতু কর্তৃপক্ষ জানায়, প্রায় এক মাস ধরে পানি বাড়ছেই। প্রতি বছর পানি ১৫ দিনের বেশি বাড়ে না। আবার কমেও যায় সাধারণত ১৫ দিনের মধ্যেই। এরপরও নদীর পানি বাড়ে ও কমে। কিন্তু এবার মাসব্যাপী বন্যার পানি বেড়েই চলেছে, যা গত ২০ বছরের মধ্যে সর্ব্বোচ। আর ১০০ বছরের যে রেকর্ড রয়েছে তার খুবই কাছাকাছি।

সেতু কর্তৃপক্ষ আরও জানায়, মাওয়া মূল সেতু এলাকায় পানির উচ্চতা +৬ দশমিক ৬ মিটার (পিডব্লিউডি)। সেতুর খুঁটি উপরে আরও +৬ দশমিক ৫ মিটার। ফলে পিয়ার ক্যাপগুলো পানির নিচে। পিয়ারের উপরের দৃশ্যমান অংশের উচ্চতা এখনও ৬২ ফুট রয়েছে। ফলে ‘এ’ ক্লাস নৌযান সেতুর নিচ দিয়ে সারাবছর আনায়াসেই চলাচল করতে পারবে। পদ্মাসেতুর বেশ কয়েকটি স্প্যানের নিচে ভার্টিক্যাল ক্লিয়ারেন্স যথেষ্ট রাখা হয়েছে। গত ১০০ বছরের সর্বোচ্চ যে রেকর্ড রয়েছে পদ্মায় তার সমান পানি হলেও কয়েক কিলোমিটারজুড়ে যেকোনো নৌযান চলাচল করতে পারবে।

উল্লেখ্য, পদ্মায় গত ১০০ বছরে পানির সর্ব্বোচ্চ সীমা +৭ দশমিক ৫৮ মিটার। তবে এটি কোন সাল তার তথ্য জানাতে পারেনি পানি উন্নয়ন বোর্ড ও পদ্মাসেতু কতৃপক্ষ।

উপরে পদ্মার পানি পদ্মাসেতু বাড়ছে বিপৎসীমার ৭৭ সেমি মাসব্যাপী স্প্যাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর