Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাসিমের মৃত্যুতে শূন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন হচ্ছে না


২৮ জুলাই ২০২০ ১২:৫৪

ঢাকা: সংবিধান অনুযায়ী কোনো আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের বিধান থাকলেও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হওয়া সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন ৯০ দিনের মধ্যে করা সম্ভব হচ্ছে না। তবে দৈব-দূর্বিপাকের কারণে আরও ৯০ দিন সময় নেওয়ার বিধান আছে সংবিধানে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বৈদ-দূর্বিপাক মনে করছেন। যে কারণে পূর্ববর্তী ৯০ দিনের পরিবর্তে পরবর্তী ৯০ দিনের মধ্যে সিরাজগঞ্জ-১ আসনে নির্বাচন করা হবে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুলাই) নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় সংসদ সচিবালয় থেকে ১৬ জুন জারি করা ও ১৭ জুন গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তি মোতাবেক জাতীয় সংসদের সিরাজগঞ্জ-১ আসনটি ১৩ জুন শূন্য হয়েছে। শূন্য হওয়ায় আসনটিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১২৩-এর ৪ দফা অনুযায়ী, এই শূন্য পদ পূরণ করার জন্য ১০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর ৪ দফার শর্তানুসারে প্রধান নির্বাচন কমিশনারের মতে, দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব-দূর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদ অর্থাৎ, শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সিরাজগঞ্জ-১ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময়সূচি পরবর্তীতে যথাসময়ে ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১৩ জুন নাসিম রাজধানী ঢাকার শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আওয়ামী লীগের এ প্রবীণ রাজনীতিবিদ। গত ১৮ জুন তার সংসদীয় আসন সিরাজগঞ্জ-১ আসন শূন্য ঘোষণা করা হয়।

উপনির্বাচন মোহাম্মদ নাসিম সংবিধান সিরাজগঞ্জ-১

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর