Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে সীমিত পরিসরে হজ অনুষ্ঠান শুরু


২৯ জুলাই ২০২০ ০৯:২২

বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে সৌদি আরবে সীমিত পরিসরে মুসলিমদের পবিত্র হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হচ্ছে। খবর বিবিসি।

বুধবার (২৯ জুলাই) থেকে মক্কা নগরীতে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে সৌদি আরবের বাইরে থেকে কেউ এ বছর হজের আয়োজনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

সেই নির্দেশনা অনুসরণে এ বছর মাত্র ১০ হাজার মানুষ হজ পালনের সুযোগ পাচ্ছে। সাধারণত, প্রতি বছর ২০ লাখ মানুষ এই আয়োজনে যোগ দিয়ে থাকে।

এদিকে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, হজ পালনের উদ্দেশে মক্কায় জড়ো হওয়া সৌদি আরবের অধিবাসীদের তাপমাত্রা পরীক্ষা ও করোনা টেস্ট সম্পন্ন হয়েছে। এছাড়াও, হজের আনুষ্ঠানিকতায় যোগ দেওয়ার আগে ও পরে তাদেরকে বাধ্যতামূলক কোয়ারেনটাইনে থাকতে হচ্ছে।

এ ব্যাপারে সৌদি আরবের আল এরাবিয়া টিভি’র সঙ্গে সাক্ষাৎকারে দেশটির হজমন্ত্রী আবু সালেহ বিনটেন জানিয়েছেন, হজে যোগ দেওয়াদের মধ্য ৩০ শতাংশ সৌদি। বাকিরা সৌদি আরবে বসবাসকারী অন্যদেশের নাগরিক। তাদেরকে হজ শেষে বিভিন্ন হোটেলে কোয়ারেনটাইনে থাকার পর নিজ বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হবে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে সৌদি আরবে প্রায় দুই লাখ ৭০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে তিন সহস্রাধিক মানুষের।

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস সৌদি আরব হজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর