Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৪.৮ শতাংশ ধরে নতুন মুদ্রানীতি ঘোষণা


২৯ জুলাই ২০২০ ১৭:০১

ঢাকা: বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি অপরিবর্তিত রেখে চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন মুদ্রানীতিতে চলতি অর্থবছরের জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। বিদায়ী ২০১৯-২০ অর্থবছরেও বেসরকারি খাতের একই ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল। ফলে চলতি অর্থবছরের জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার কোনো পরিবর্তন করা হয়নি।

বুধবার (২৯ জুলাই) দুপুরে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যদিও প্রতিবছর বাংলাদেশ ব্যাংকের গভর্নর আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে মুদ্রানীতি ঘোষণা করেন। কিন্তু করোনাভাইরাসের কারণে প্রথমবারের মতো কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে নতুন মুদ্রানীতি প্রকাশ করা হয়েছে। এতদিন বাংলাদেশ ব্যাংক প্রতিবছর দুইবার অর্থাৎ ৬ মাস পর পর জানুয়ারি ও জুলাই মাসে মুদ্রানীতি প্রকাশ করত। তবে গতবছর থেকে এক বছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক গত অর্থবছর বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৪ দশমিক ৮ শতাংশ ধরা হলেও বছর শেষে ঋণ প্রবৃদ্ধি ছিল মাত্র ৮ দশমিক ৬১ শতাংশ। শুধু করোনাভাইরাসের কারণে ঋণ প্রবৃদ্ধি কমেছে তা নয় বরং গত অর্থ বছরের শুরু থেকে ঋণ প্রবৃদ্ধি ছিল কমতির দিকে। মুদ্রানীতি ঘোষণাকালে লিখিত বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ‘চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য মুদ্রানীতির মূল লক্ষ্য হলো চলমান করোনাভাইরাসজনিত মহামারির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুদ্ধার করা এবং সরকার কর্তৃক নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রাকে সামনে রেখে আর্থিক খাতের সার্বিক ব্যবস্থাপনা নির্ধারণ করা।’

তিনি বলেন, ‘করোনাভাইরাস মহামারিতে দেশের বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার কর্তৃক নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে নতুন বিনিয়োগ জোরদারকরণে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ১৪ দশমিক ৮ শতাংশ পর্যাপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে। ২০২০-২১ এর মুদ্রানীতি ভঙ্গিকে স্পষ্টতই সম্প্রসারণমূলক ও সংকুলানমুখি উল্লেখ করে গভর্নর বলেন, ‘মুদ্রানীতির মূল কাজ হলো মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণে রেখে অর্থনৈতিক কর্মকাণ্ডকে স্বাভাবিক অর্থাৎ কোভিড-১৯ পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনা।’

নতুন মুদ্রানীতিতে, ২০২০-২১ অর্থবছরে বৈদেশিক লেনদেন খাতের সম্ভাব্য গতিধারা বিবেচনা করে ব্যাপক মুদ্রা সরবরাহের অন্যতম উপাদান ব্যাংক ব্যবস্থার নিট বৈদেশিক সম্পদের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৮ শতাংশ। এটি গত অর্থবছরের তুলনায় অনেক কম। এ ছাড়াও চলতি অর্থবছরে নিট বৈদেশিক সম্পদের প্রবৃদ্ধি তুলনামূলকভাবে কম হওয়ার সম্ভাবনা থাকলেও সম্প্রসারণমূলক ও সংকুলানমুখী মুদ্রানীতি ভঙ্গির কারণে নিট অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে মুদ্রানীতিতে উল্লেখ করা হয়েছে।

নতুন মুদ্রানীতিতে মোট অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে সরকারি ঋণের প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করা হয়েছে ৪ দশমিক ৪ শতাংশ এবং বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে ১৪ দশমকি ৮ শতাংশ। তবে গত অর্থবছরে এক লক্ষ্যমাত্রা থাকলেও অর্জন হয়েছে মাত্র ৮ দশমিক ৬০ শতাংশ। যা লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি সরকারি খাতের তুলনায় কম দেখালেও টাকার অংকে বেসরকারি খাতের জন্য প্রক্ষেপিত মোট ঋণের পরিমাণ সরকারি খাতের তুলনায় অনেক বেশি হবে।

২০২০-২১ অর্থবছরের জন্য গৃহীত সম্প্রসারণমূলক মুদ্রানীতি অনুযায়ী প্রয়োজনীয় অর্থের সরবরাহ নিশ্চিতকরণে বাংলাদেশ ব্যাংক এরইমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে সিআরআর ও রেপো সুবিধা হারে পরিবর্তন আনয়ন, বাংলাদেশ ব্যাংক কর্তৃক সেকেন্ডারি মার্কেট হতে সরকারি সিকিউরিটিজ ক্রয়ের ওপর গুরুত্বারোপ এবং বিভিন্ন নতুন পুনঃঅর্থায়ন স্কিম চালুর পাশাপাশি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালুকরণের মতো পদক্ষেপসমূহ কার্যকর ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করা যায়।

করোনাভাইরাস ক্রেস্ট সিকিউরিটিজ ক্রেস্ট সিকিউরিটিজ লিমিটেড টপ নিউজ নতুন মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংক বেসরকারি খাতে ঋণ মুদ্রানীতি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর