Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমিরাতের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু


২ আগস্ট ২০২০ ২২:৩৭

আরব দেশগুলোর মধ্যে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। খবর বিবিসি।

আমিরাতের রাজধানী আবুধাবির আল ধাফরাহ উপসাগরীয় অঞ্চলে এই বারাকাহ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে। এমিরেটস নিউক্লিয়ার এনার্জি করপোরেশন (ইএনইসি) এবং কোরিয়া ইলেকট্রিক পাওয়ার করপোরেশনের (কেইপিসিও) যৌথ উদ্যোগে এই বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছে।

এদিকে, শনিবার (১ আগস্ট) বিদ্যুৎ কেন্দ্রটির চার চুল্লির মধ্যে একটিতে কাজও শুরু হয়েছে। এই বিদ্যুৎকেন্দ্রের চুল্লিতে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি ব্যবহার করে নিউক্লিয় বিভাজন চলছে।

বিবিসি জানাচ্ছে, বিদ্যুৎ কেন্দ্রটি ২০১৭ সালেই চালু হওয়ার কথা থাকলেও নিরাপত্তা সংক্রান্ত নানা কারণে এই কেন্দ্র চালুর প্রক্রিয়া কয়েকবার পিছিয়ে গিয়েছিল।

অন্যদিকে, তেলসমৃদ্ধ আরব আমিরাতের মোট বিদ্যুৎ চাহিদার এক-চতুর্থাংশ মেটানোর লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করলো বারাকাহ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

পাশাপাশি, সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ নেতৃত্ব এই বিদ্যুৎকেন্দ্রটিকে বৈজ্ঞানিক অগ্রগতির প্রতীক হিসেবে উল্লেখ করেছেন।

এর মাত্র একসপ্তাহ আগেই, সংযুক্ত আরব আমিরাত মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠিয়েছে। উপসাগরীয় দেশগুলোর মধ্যে এটিই ছিল প্রথম বড় ধরনের বৈজ্ঞানিক অভিযান।

অপরদিকে, বারাকাহ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর পদক্ষেপ আরব বিশ্বের ইতিহাসে ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে এক টুইটার বার্তায় উল্লেখ করেছে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থাও (আইএইএ)।

যদিও, জ্বালানি বিশেষজ্ঞদের কেউ কেউ বারাকাহ পারমাণবিক কেন্দ্রের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের মতে, রাজনৈতিক উত্তেজনা ও সন্ত্রাসবাদে জর্জরিত এ অঞ্চলের জন্য সৌর বিদ্যুৎই বেশি পরিবেশবান্ধব, সাশ্রয়ী এবং অর্থবহ।

এছাড়াও, সংযুক্ত আরব আমিরাতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুকে কিছু কিছু দেশ আঞ্চলিক শান্তি ও পরিবেশের জন্য হুমকি হিসাবেও দেখছে। আমিরাতের বৈরি প্রতিবেশী দেশ কাতার গতবছরই বারাকাহ বিদ্যুৎকেন্দ্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

এ ব্যাপারে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এনার্জি ইনস্টিটিউটের গবেষক পল ডরফম্যান বলেছেন, অস্থিতিশীল উপসাগরীয় অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ অস্থিতিশীলতা আরও বাড়িয়ে তুলতে পারে। তাছাড়া, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কারণে প্রাণ-প্রকৃতি-পরিবেশের যে ক্ষতি তাও হিসাবের মধ্যে রাখতে হবে।

প্রসঙ্গত, বিতর্কিত পারমাণবিক কর্মসূচির জন্য মার্কিন নিষেধাজ্ঞার কবলে আছে ইরান। এখন আমিরাতেও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু হওয়ায় ওই অঞ্চলে দীর্ঘমেয়াদে এর পরিণতি কী হবে তা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। যদিও সংযুক্ত আরব আমিরাত সৌর বিদ্যুতেও বড় ধরনের বিনিয়োগ করছে।

টপ নিউজ পারমাণবিক বিদ্যুৎ কেদ্র বারাকাহ সংযুক্ত আরব আমিরাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর