Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘লাভ জিহাদ’ মামলায় বিয়ের বৈধতা পেয়েছে হাদিয়া


৮ মার্চ ২০১৮ ১৭:৪৫

আন্তর্জাতিক ডেস্ক

‘লাভ জিহাদ’ মামলায় জয়ী হয়ে অবশেষে হাইকোর্টের আদেশে বিয়ের বৈধতা পেয়েছে হাদিয়া। ভারতের কেরালা রাজ্যের ২৪ বছর বয়সী হাদিয়ার জন্ম একটি হিন্দু পরিবারে। তাঁর নাম ছিল আখিলা অশোকান। শাফিন নামের একজন মুসলমান ছেলেকে ভালোবেসে বিয়ে করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরে তার নাম হয় হার্দিয়া।

কথিত লাভ জিহাদ বলতে বোঝায়, মুসলিম ছেলেরা উদ্দেশ্যপ্রনোদিতভাবে অন্য ধর্মের মেয়েদের প্রেমের ফাঁদে ফেলে মুসলিম ধর্মে ধর্মান্তরিত করে।

তবে সেই বিয়ে মেনে নিতে পারেনি হাদিয়ার বাবা কে এম অশোকান। তার অভিযোগ ছিল লাভ জিহাদের অংশ হিসেবে শাফিন হাদিয়ার ব্রেনওয়াশ করে ধর্মান্তরিত ও বিয়ে করে। হাদিয়ার বাবার অভিযোগের প্রেক্ষিতে গত বছর হাদিয়া-শাফিনের বিয়ে বাতিল করে দেয় কেরালা হাইকোর্ট। কেরালা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যান হার্দিয়ার স্বামী শাফিন।

আদালতে হাদিয়া বলেন, আমি আমার নিজের ইচ্ছায় ধর্মান্তরিত হয়েছি। তা ছাড়া আমি আদালতের অনুমতি নিয়েই নিজের ইচ্ছায় শাফিনকে বিয়ে করেছি বলেও জানান হাদিয়া।

বৃহস্পতিবার দেশটির প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ কেরালা হাইকোর্টের সেই রায় খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্ট এ মামলার রায়ে জানিয়েছেন, হার্দিয়া ও তার স্বামী শাফিনের বিয়ে বৈধ। এখন থেকে তারা এক সঙ্গে থাকতে পারবেন।

শাফিন ওমানে কাজ করতো। একটি বিবাহ সম্পর্কিত ওয়েবসাইটের মাধ্যমে তাদের পরিচয় হয়। আর এ কারণে তদন্ত সংস্থা মনে করছে এর সঙ্গে লাভ জিহাদের সম্পর্কে থাকতে পারে।

তবে সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, হাদিয়া প্রাপ্তবয়স্ক এবং তার নিজের পছন্দমতো বিয়ে করার অধিকার আছে। এ ব্যাপারে কোনো প্রশ্ন তোলাটাও ঠিক হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর