Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেজা ও ইয়াবাং গ্রুপের মধ্যে ৩ শ মিলিয়ন বিনিয়োগ চুক্তি সই


৪ আগস্ট ২০২০ ১৫:৪৯

ঢাকা: চীনের ইয়াবাং গ্রুপ এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০০ একর জমিতে শিল্প স্থাপনের জন্য ইজারা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই জমিতে ৩ শ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনের ইয়াবাং গ্রুপ।

মঙ্গলবার (৪ আগস্ট) সকালে বেজা কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে বার্ষিক রফতানি আয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৪৬ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বার্ষিক অভ্যন্তরীণ বিক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৭ দশমিক ৬০ মিলিয়ন মার্কিন ডলার। এখানে স্থাপিত শিল্পে ২ হাজার ২ শ জন লোকের কর্মসংস্থান হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, গেস্ট অব অনার হিসেবে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মাহবুব উজ জামানি উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইয়াবাং গ্রুপের চেয়ারম্যান মিস্টার জুজিয়াচু। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ কোম্পানি লিমিটেড একটি চীনা সংস্থা যা মূলত চীনের ইয়াবাং গ্রুপের অন্তর্ভুক্ত। তারা ডাইং ও পেইন্টিং-এর ক্ষেত্রে অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান। এই গ্রুপটি জিয়াংসু স্টক এক্সচেঞ্জের একটি তালিকাভুক্ত সংস্থা। ডাই ও রঙ ছাড়াও পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকস, মাইনিং, লজিস্টিক্স, ফিনান্স এবং রিয়েল এস্টেটের সেক্টরে তাদের বিনিয়োগ রয়েছে। ইয়াবাং গ্রুপের বার্ষিক পরিচালন আয় ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। এই গ্রুপটি শীর্ষস্থানীয় ৫ শ চীনা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে।

ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে টেক্সটাইল ও অন্যান্য রাসায়নিক শিল্প স্থাপনের জন্য বিনিয়োগ প্রস্তাব জমা দিয়েছে। তারা বার্ষিক ইজারা ভাড়া ভিত্তিতে ১০০ একর জমিতে শিল্প স্থাপন করবে। সংস্থাটি প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নের সমর্থনে বাস্তবায়ন পরিকল্পনার পাশাপাশি মাস্টার প্ল্যান জমা দিয়েছে। এটি একটি ১০০ ভাগ বিদেশি মালিকানাধীন প্রকল্প হবে। প্রকল্পে উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়াতে রফতানি করা হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায় ২০২১ সালের জানুয়ারি মাসে প্রকল্পের কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে ইয়াবাং গ্রুপের।

মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, ‘বিনিয়োগের নতুন আরও একটি ক্ষেত্র উন্মোচিত হলো। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের হাত ধরে বাংলাদেশ বিনিয়োগ-বান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে।’

তিনি উল্লেখ করেন, ‘মিরসরাইতে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল নির্মিত হচ্ছে এবং এর ফলে এদেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লবসাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ পূরণ হবে।’

সভাপতির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘করোনাভাইরাসের এ প্রাদুর্ভাবেও বেজা বিভিন্নভাবে কাঙিক্ষত বিনিয়োগ আকর্ষণ করতে সমর্থ হয়েছে এবং উন্নয়ন কার্যক্রম কোথাও থেমে নেই।’

ইয়াবাং গ্রুপের চেয়ারম্যান জুজিয়াচু বেজা এবং বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে অংশীদার হয়ে তিনি বিনিয়োগের ক্ষেত্র তৈরি করতে চান।’

ইয়াবাং গ্রুপের পক্ষে উপমহাব্যবস্থাপক ওয়ে ঝু এবং বেজার পক্ষে নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মো. ইরফান শরীফ জমির ইজারা চুক্তি স্বাক্ষর করেন।

উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির ওপর একটি পূর্ণাঙ্গ শিল্পশহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে যার নাম করণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখমুজিব শিল্পনগর’। শিল্পনগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম হতে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত।

চীন চুক্তি টপ নিউজ সই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর