Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাড়ে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসই’তে


৪ আগস্ট ২০২০ ১৭:২৫

ঢাকা: টানা অষ্টম দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে লেনদেন। কেবল সূচক নয়, লেনদেন বৃদ্ধির ধারাও অব্যাহত ছিল। মঙ্গলবার (৪ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আর্থিক লেনদেন আগের দিনের মতোই ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি ডিএসইতে ৭৭০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। এর পর থেকে গত সাড়ে পাঁচ মাসের মধ্যে একদিনে ডিএসইতে এটিই সর্বোচ্চ আর্থিক লেনদেন। লেনদেন বৃদ্ধির এই ধারা আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল মঙ্গলবার।

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারকে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকার নানা উদ্যোগ নিয়েছে। বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারবান্ধব মুদ্রানীতি ঘোষণাসহ পুঁজিবাজারের কারসাজি রোধে নিয়ন্ত্রক সংস্থার কঠোর মনোভাবের কারণে সাধারণ বিনিয়োগকারীদের মাঝে আস্থা ফিরতে শুরু করেছে।

মঙ্গলবার ডিএসইতে আর্থিক লেনদেনের পাশাপাশি বেড়েছে শেয়ার লেনদেনও। সেই সঙ্গে বেড়েছে সব সূচক। দিনশেষে ডিএসই‘র প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৯৯ পয়েন্টে উন্নীত হয়। এটি গত ৫ মার্চের পর একদিনে সূচকের সর্বোচ্চ অবস্থান। এদিন ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৮ লাখ ৬৯ হাজার ৭৬৮টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১১৬টির এবং ৯১টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৯৯ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই’র শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৯৯ এবং ১ হাজার ৪৫৪ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৬৭৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

এদিন আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২৫৪ প্রতিষ্ঠানের ৮৭ লাখ ৭৭ হাজার ৪৬০টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ৮৬টির এবং ৭০টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। দিন শেষে সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৬৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ১৮৬ পয়েন্টে উন্নীত হয়। এদিন সিএসই-তে ১৭ কোটি ২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

ঊর্ধ্বমুখী প্রবণতা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ টপ নিউজ ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজার লেনদেন শেয়ার বেচাকেনা সিএসই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর