Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় পানির দরে চামড়া বিক্রি


৪ আগস্ট ২০২০ ২১:২২

বগুড়া: বগুড়ায় কোরবানি পশুর চামড়া পানির দরে বিক্রি হচ্ছে। সরকার কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিলেও তার ধারেকাছেও ছিল না খুচরা বাজার। লাখ টাকার গরুর চামড়া ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। পানির দামের চেয়েও কম দামে বিক্রি হচ্ছে ছাগলের চামড়া। ১০ থেকে ২০ হাজার টাকার ছাগলের চামড়া বিক্রি হয়েছে ১৫ থেকে ২০ টাকায়। কম দরে চামড়া বিক্রি হওয়ায় দরিদ্র প্রতিবেশী, এতিমখানা, মাদ্রাসা প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত হচ্ছে।

বিজ্ঞাপন

চামড়া ব্যবসায়ীরা জানান, আমদানী কম থাকা সত্ত্বেও চামড়ার বাজারে এমন ধস তারা দেখেননি। কিছু ব্যবসায়ী ট্যানারী মালিকদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় চামড়া কেনার ব্যাপারে অনাগ্রহ দেখান। সেই সুযোগে একটি সিন্ডিকেড ফায়দা হাসিল করেছে।

বগুড়ার চামড়ার বাজারে গত বছর কোরবানি ঈদে ৭০ থেকে ৮০ হাজার গরুর চামড়া আমদানি হয়েছিল। সেখানে এবার ৫০ শতাংশ চামড়া কম আমদানি হয়েছে। আমদানি কম হলেও বাজারে ধস ছিল একেবারে অস্বাভাবিক। গরুর চামড়া ১৫০ থেকে ৪০০ টাকায়, খাসির চামড়া ৫ থেকে ১৫ টাকা দরে বিক্রি হয়েছে।

বগুড়ার চামড়ার বাজার মূলত শহরের বাদুরতলা ও চকসুত্রাপুর এলাকাকেন্দ্রিক। প্রতিবছর এখনে কোরবানির ঈদের দিন চমড়াবাহী যানবাহন ছাড়া অন্য বাহন চলাচল প্রায় বন্ধ থাকে। এবার বিপরীত চিত্র দেখা গেছে।

চামড়া ব্যবসায়ী শাহিন জানান, গতবছরের তুলনায় এবার অর্ধেক চামড়া বাজারে এসেছে। সাধারণত সরবরাহ কম থাকলে মূল্য বাড়ে। তবে বগুড়ার বাজার এক্ষেত্রে ব্যতিক্রম ছিল।

বগুড়ার শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ এলাকার ফড়িয়া ব্যবসায়ী এন্তাজ সর্দার জানালেন, ৬০০ পিস গরুর চামড়া কিনেছেন ৫০০ টাকা দরে। বিক্রি করতে এসে ৪০০ টাকার ওপরে কেউ দিচ্ছে। চামড়ার বাজারে এমন ধস দেখে পাড়া মহল্লায় মৌসুমী ব্যবসায়ীদের তৎপরতা একেবারে কম ছিল।

বগুড়া চামড়া ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক বজলুর রহমান চামড়ার বাজারে এমন ধসের জন্য মূলত ট্যানারী মালিকদের দায়ী করেছেন। তিনি বলেন, ক্ষুদ্রব্যবসায়ীরা চামড়া বিক্রি না করে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করছেন। এ ছাড়া করোনা ও বন্যা পরিস্থিতির কারণে চামড়ার বাজারে প্রভাব পড়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

কোরবানি পশুর চামড়া বগুড়ায় চামড়ার বাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর