Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা বা আবেদনের ক্ষেত্রে তামাদির মেয়াদ বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত


৬ আগস্ট ২০২০ ১৬:০৪

ঢাকা: করোনাভাইরাসের কারণে দীর্ঘ দিন আদালত বন্ধ থাকায় দেশের বিভিন্ন আদালতে ফৌজদারি ও দেওয়ানি মামলা, আবেদন, আপিলসহ এ সংশ্লিষ্ট সকল আবেদন দায়েরে ক্ষেত্রে তামাদির মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৬ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালত সংবিধানে প্রদত্ত ১০৪ অনুচ্ছেদের ক্ষমতাবলে এ আদেশ দেন। আদালত বলেন, যেসব ফৌজদারি, দেওয়ানি ও প্রশাসনিক আদালত বা ট্রাইব্যুনালে মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ গত ২৬ মার্চ তামাদি হয়েছে সেসব মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এসময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের সঙ্গে সংযুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন প্রমুখ।
এর ফলে যারা এ সময় আদালতে মামলা, আবেদন, আপিল দায়ের করতে পারেনি, তাদের জন্য সুযোগ সৃষ্টি হলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ দেশের সকল অধস্তন আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরে গত ৯ মে রাষ্ট্রপতি ভার্চুয়াল আদালত পরিচালনার অর্ডিন্যান্স জারি করেন। উক্ত অর্ডিন্যান্সের আলোকে ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য গত ১০ মে সুপ্রিম কোর্ট উচ্চ আদালত এবং অধস্তন আদালতের জন্য পৃথক পৃথক প্র্যাকটিস নির্দেশনা জারি করেন। এরপর ভার্চুয়াল আদালতের বিষয়ে আইন তৈরির পর দেশের আদালতসমূহে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারকার্য পরিচালিত হতে শুরু করে। এরপর দীর্ঘ দিন পর গতকাল থেকে দেশের অধস্তন আদালতসমূহে শারীরিক উপস্থিতির মাধ্যমে বিচারকাজ শুরু হয়।

আবেদন তামাদি তামাদী মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর