Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর সংগ্রাম ও স্বাধীনতার ইতিহাস খাদ্য ভবনের দেয়ালে


৭ আগস্ট ২০২০ ০৯:২৫

ঢাকা: পুরো দেয়ালজুড়ে বায়ান্নর ভাষা আন্দোলন, চুয়ান্নর যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন হয়ে ঐতিহাসিক ছয় দফা আন্দোলনের ছবি। একই ধারাবাহিকতায় ২৫ মার্চের সেই কালো রাত হয়ে স্বাধীনতা। এভাবেই খাদ্য ভবনের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন তথা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস।

খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর তাদের খাদ্য ভবনের দেয়ালে এমনই চিত্র ফুটিয়ে তুলেছে। বৃহস্পতিবার (৬ আগস্ট) ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক এই দেয়াল চিত্রের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রজীবন থেকেই মানুষের জন্য নিবেদিতপ্রাণ ছিলেন। তার জীবনাদর্শ বিশাল। এ দেয়াল চিত্রে সেই বিশালতার মধ্য থেকে কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

মন্ত্রী বলেন, বায়ান্নর ভাষা আন্দোলনের সময় রাজপথে আন্দোলন করতে গিয়ে বঙ্গবন্ধু কারাবরণ করেন। তারপর ছেষট্টির ছয় দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং সর্বশেষ একাত্তরের মুক্তিযুদ্ধ— স্বাধীনতার ইতিহাসে একেকটি ল্যান্ডমার্ক। ৭ মার্চ তার সেই অমোঘ বাণী— ‘এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’— সেটি ছিল স্বাধীনতার চূড়ান্ত ডাক। আজীবন তিনি যে সংগ্রাম করে গেছেন, তারই সুফল আজ আমরা পাচ্ছি। স্বাধীন জাতি হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি।

খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমরা আরও অনেক আগেই সমৃদ্ধ সোনার বাংলা গড়তে পারতাম। ঘাতকরা তাকে সে সুযোগ দেয়নি। তবে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সেই পথে নিয়ে যাচ্ছেন। তিনি এই বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যেও অর্থনীতিকে চাঙ্গা করার জন্য তিনি নানাবিধ উদ্যোগ নিয়েছেন। তার সুযোগ্য নেতৃত্বে সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে সব ধরনের ভেদাভেদ ভুলে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে, ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

খাদ্য ভবনের দেয়ালচিত্রটি প্রকৃত অর্থেই স্বাধীনতার ইতিহাসকে তুলে ধরেছে একনজরে। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধের প্রতিটি ঘটনা যেমন উঠে এসেছে, তেমনি উঠে এসেছে প্রতিটি আন্দোলন-সংগ্রামে জাতির জনকের ভূমিকা। একইসঙ্গে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কর্মকাণ্ডও ফুটে উঠেছে।

খাদ্য ভবন খাদ্য মন্ত্রণালয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জাতির জনক দেয়ালচিত্র বঙ্গবন্ধুর সংগ্রাম স্বাধীনতার ইতিহাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর