Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশে শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানোর হার ৬৫ শতাংশ’


৯ আগস্ট ২০২০ ১৯:৪৩

ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বে এখন শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানোর হার ৪০ শতাংশ। সেখানে বাংলাদেশের মায়েদের বুকের দুধ খাওয়ানো হার ৬৫ শতাংশ। এই হার শতভাগে উন্নীত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

রোববার (৯ আগস্ট) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন তিনি।

আলোচনা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বর্তমানে করোনা ও বন্যা দুর্যোগের মধ্যেও বাংলাদেশে মায়েদের বুকের দুধ খাওয়ানোতে মানুষকে উদ্ধুদ্ধ করতে স্বাস্থ্যখাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্বাস্থ্যখাতের মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত শ্রমের ফলে বিশ্ব আমাদের প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন হিরো থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারে পুরস্কৃত করেছে। এই করোনার মহামারিতেও দেশের স্বাস্থ্যখাতের সময়োচিত ভূমিকা গ্রহণ করা হয়েছে। ফলে বিশ্বে করোনা শনাক্ত বিবেচনায় মৃত্যুহার সবচেয়ে কম দেশগুলির মধ্যে অন্যতম।’

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় আরও বক্তৃতা করেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. এস কে রায়।

৬৫ শতাংশ বাংলাদেশ বুকের দুধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর