Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোর পাইলিংয়ে নির্মিত হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল


৯ আগস্ট ২০২০ ১৯:৫৯

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নকশা পরিবর্তন না হলেও স্ক্রুড পাইলিংয়ের পরিবর্তে বোর পাইলিংয়ে কাজ করা হচ্ছে। সেখানকার মাটির রকমফেরের কারণেই এই পরিবর্তন বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তিনি জানান, এখন টার্মিনালের পর্যন্ত ৬.৪ শতাংশ কাজ শেষ হয়েছে।

রোববার( ৯ আগস্ট) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজের অগ্রগতি ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালের নবনির্মিত ভবন পরিদর্শন করে এসব কথা বলেন। এসময় কক্সবাজার ও সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার কাজ চলছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

নির্মাণ স্থানের মাটির অবস্থার কারণে স্ক্রুড পাইলিংয়ের পরিবর্তে বোর পাইলিংয়ে কাজ করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলে, ‘এটি একান্তই একটি টেকনিক্যাল বিষয়। এর কারণে প্রকল্প ব্যয় কোনভাবেই বৃদ্ধি পাবে না বরং মোট প্রকল্প ব্যয় হতে ৭৫০ কোটি টাকা সাশ্রয় হবে। সাশ্রয়কৃত এই টাকা দিয়ে সরকার ও জাইকার সম্মতি এবং অন্যান্য বিধিগত প্রক্রিয়া নিষ্পত্তি সাপেক্ষে তৃতীয় টার্মিনালে নির্মিতব্য ১২টি বোর্ডিং ব্রিজের অতিরিক্ত আরও ১৪টি বোর্ডিং ব্রিজ ও একটি ভিভিআইপি টার্মিনাল কমপ্লেক্স নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘কাজের অগ্রগতি সন্তোষজনক। ২০১৯ সালের ডিসেম্বরে কাজের উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত টার্মিনালের ৩ হাজার পাইলিংয়ের মধ্যে ৪৬৪টি পাইলিং শেষ করা হয়েছে। আমরা আশা করি নির্মাণ কাজ সমাপ্তির জন্য নির্ধারিত জুন-২০২৩ এর মধ্যেই তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ সম্পন্ন করে তা যাত্রীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা সম্ভব হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘কোভিড-১৯ এর কারণে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ একদিনের জন্যও বন্ধ ছিল না। যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ চলমান রয়েছে।’ তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজে কর্মরত জনবলের জন্য আলাদা বাসস্থান, কোভিড-১৯ এ আক্রান্তদের কোয়ারেন্টাইন এর ব্যবস্থা, চিকিৎসাসেবা নিশ্চিতকরাসহ নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তৃতীয় টার্মিনাল নকশা পরিবর্তন বোর পাইলিং শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর