Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর প্রেরণা: মতিয়া চৌধুরী


১০ আগস্ট ২০২০ ০২:১৫

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক হয়ে ওঠার পেছনে তার সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব অনুপ্রেরণা হিসেবে কাজ করেছেব বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী।

রোববার (৯ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বঙ্গমাতা পরিষদের উদ্যোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মতিয়া চৌধুরী বলেন, বঙ্গমাতা ছিলেন অত্যন্ত আন্তরিক। বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতাকর্মীদের সাহায্য করেছেন। বঙ্গবন্ধুকে যখন জেলে নিল, তখন বঙ্গমাতা পরিবার সামলানোর পাশাপাশি দলও পরিচালনা করেছেন। বঙ্গবন্ধু হেঁটে যাওয়ার সময় একটা কাঁটা পেলেও সেটা বঙ্গমাতা বুকে পেতে নিতেন।

‘তিনি বঙ্গবন্ধুর দুঃখকে বুকে ধারণ করেছেন, সুখকে ধারণ করেননি। তিনি চাইলে বঙ্গভবনে থাকতে পারতেন। কিন্তু সেটা করেননি,’— বলেন মতিয়া চৌধুরী।

সাবেক এই কৃষিমন্ত্রী আরও বলেন, তিলে তিলে সঞ্চয় করে বঙ্গবন্ধুকে সহযোগিতা করেছেন। মৃত্যুমুখেও তিনি বলেছেন, বঙ্গবন্ধুকে ছাড়া তিনি বেঁচে থাকতে চান না। শুধু লেখাপড়া করে রাজনীতির উপাদান পাওয়া যায়, তা নয়। জীবনের শিক্ষাই যে বড় শিক্ষা, বঙ্গমাতার জীবনী তারই প্রতিফলন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, বঙ্গমাতার কারণেই শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন। বঙ্গবন্ধুকে তিনি নিঃস্বার্থভাবে অনুপ্রেরণা ও ভালোবাসা দিয়েছেন। পৃথিবীর কোনো নেতার স্ত্রীর এমন নিঃস্বার্থ সহযোগিতার কথা আমরা শুনিনি। বঙ্গমাতা পৃথিবীর নারীদের জন্য অনুকরণীয় নাম।

বিজ্ঞাপন

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বঙ্গমাতা পরিষদের উপদেষ্টা নাজমুল হক, সাধারণ সম্পাদক এম আনিসুর রহমান, আওয়ামী লীগ নেতা এম এ করিম ও মো. শফিউদ্দিনসহ অন্যরা।

জাতির জনক বঙ্গমাতা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা বঙ্গমাতার ৯০তম জন্মদিন শেখ ফজিলাতুন্নেসা মুজিব

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর