Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার শীর্ষ ৫ কলেজে চোখ একাদশে ভর্তিচ্ছুদের


১০ আগস্ট ২০২০ ১৯:৪৩

ঢাকা: ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এ পর্যন্ত আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে ৯৫ শতাংশেরই চোখ ঢাকার শীর্ষ পাঁচটি কলেজে। এই পাঁচ কলেজের মধ্যে নটরডেম ও ভিকারুন্নিসা শীর্ষে রয়েছে বলে আন্তঃশিক্ষা বোর্ড থেকে জানা গেছে। এছাড়া তালিকায় রয়েছে ঢাকা কলেজও।

শিক্ষা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার (১০ আগস্ট) দুপুর তিনটা পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রায় চার লাখ আবেদন জমা পড়েছে। যাদের মধ্যে বেশির ভাগেরই লক্ষ্য ঢাকার শীর্ষ ওই পাঁচ কলেজ। যদিও আবেদন পাওয়ায় এগিয়ে থাকা দুটি কলেজের নাম জানায়নি বোর্ড।

এর আগে রোববার (৯ আগস্ট) থেকে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে মাত্র তিন লাখের কিছু বেশি শিক্ষার্থী আবেদন করেন।

অনলাইনে আবেদনে করতে গিয়ে অবশ্য নেটওয়ার্ক জটিলতায়ও পড়তে হয়েছে শিক্ষার্থীদের। আবেদন ফরম পূরণের পর প্রক্রিয়াটি সম্পন্ন করতে কিছুটা দেরি হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দিতেও একই ধরনের সমস্যায় পড়তে হয়েছে। এ কারণে রোববার সন্ধ্যা পর্যন্ত এক লাখ শিক্ষার্থীও আবেদনটি সম্পন্ন করতে পারেনি। পরে নেটওয়ার্ক স্বাভাবিক হলে রাত ১২টা পর্যন্ত প্রায় তিন লাখ শিক্ষার্থী আবেদন করে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘প্রথম ধাপে ৯ থেকে ২০ আগস্ট আবেদন করা যাবে। আমরা আশাবাদী এই সময়ের মধ্যেই সব আবেদন পড়বে। এবারের আবেদন প্রক্রিয়া অনেক বেশি সহজ করা হয়েছে। পেমেন্ট অপারেটর বাড়িয়ে সাতটি করা হয়েছে। হেল্পলাইনের ব্যবস্থাও করা হয়েছে।’

উল্লেখ্য, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীদের বিপরীতে আসন রয়েছে ২৫ লাখেরও বেশি।

ভর্তির ক্ষেত্রে সাধারণ কলেজে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd এবং কারিগরিতে ভর্তির জন্য www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করছে শিক্ষার্থীরা। সাধারণ কলেজে প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত, দ্বিতীয় পর্যায়ে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা।

একাদশ শ্রেণি কলেজ টপ নিউজ ঢাকার শীর্ষ ৫ ভর্তি শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর