Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রণব মুখার্জির স্বাস্থ্যের অবনতি, এখনও ভেন্টিলেশনে


১১ আগস্ট ২০২০ ২৩:৩৪

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্বাস্থ্যের অবনতি হয়েছে। তিনি এখনও হাসপাতালের ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন। মঙ্গলবার (১১ আগস্ট) সন্ধ্যায় দিল্লির আর্মি’স রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল এক বিবৃতিতে প্রণব মুখার্জির স্বাস্থ্য তথ্য জানায়। এর আগে সোমবার রাতে ভারতের সাবেক রাষ্ট্রপতির মস্তিষ্কে অস্ত্রোপচারের মাধ্যমে জমাট বাধা রক্ত বের করে দেওয়া হয়।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, রোববার পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। বড় কোনো দুর্ঘটনা না ঘটলেও পরে স্নায়ুবিক জটিলতায় ভুগছিলেন প্রণব মুখার্জি। চিকিৎসকদের পরামর্শ সোমবার তিনি দিল্লির আর্মি’স রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি হোন। এমআরআই স্ক্যানে তার মস্তিষ্কে জমাট বাধা রক্ত শনাক্ত করেন চিকিৎসকরা। ফলে দ্রুতই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার রাতেই প্রণব মুখার্জির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। এর পর থেকেই তিনি ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন।

সোমবার হাসপাতালে যাওয়ার পরপরই প্রণব মুখার্জির স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এতে তার শরীরের করোনাভাইরাসেরও অস্তিত্ব ধরা পড়ে। এদিন বিকেলে তিনি নিজেই টুইটারে এ খবর জানিয়েছিলেন।

তার টুইটে বলেন, অন্য এক কারণে হাসপাতালে গিয়েছিলাম। সেখানে আমার করোনাভাইরাস পরীক্ষা করা হয়। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। গত এক সপ্তাহ যারা আমার সংস্পর্শে এসেছেন তাদের আইসোলেশনে যাওয়ার এবং পরীক্ষা করার আহ্বান করছি।

প্রণব মুখার্জির অসুস্থতার খবর ছড়িয়ে পড়ার পর পরই ভারতের রাজনৈতিক ও সামাজিক অঙ্গনের নেতৃবৃন্দরা তার দ্রুত সুস্থতা কামনা করে বিবৃতি দিচ্ছেন। পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেলট, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালসহ বহু রাজনীতিবিদ টুইটারে প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন।

প্রণব মুখার্জি বিভিন্ন সময়ে ভারতের পররাষ্ট্র, প্রতিরক্ষা, যোগাযোগ, রাজস্ব ইত্যাদি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের বিরল কৃতিত্বের অধিকারী। এই বাঙালি রাজনীতিবিদ ভারতের ঐতিহ্যবাহী কংগ্রেস দলের অন্যতম ‘ক্রাইসিস ম্যানেজার’ নেতা হিসেবে পরিচিত। তিনি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনৈতিক অঙ্গনে প্রণব মুখার্জি অত্যন্ত সম্মানিত।

প্রণব মুখার্জি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর